Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যে কারণে রাতে এসএসসি পরীক্ষা দেবে রিকি


২ ফেব্রুয়ারি ২০১৯ ০৮:২১

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

যশোর: যশোর বোর্ডের ইতিহাসে প্রথমবারের মতো রাতে এসএসসি পরীক্ষা নেওয়া হবে এক শিক্ষার্থীর। কুষ্টিয়ার কুমারখালি কেন্দ্রে রিকি হালদার (১৭) নামের ওই শিক্ষার্থীর আবেদনের প্রেক্ষিতে যশোর বোর্ড কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। শনিবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত এই পরীক্ষা চলবে। বিষয়টি নিশ্চিত করেছেন যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র।

বিজ্ঞাপন

যশোর শিক্ষাবোর্ড সূত্রে জানা গেছে, এবারের এসএসসি পরীক্ষার্থী রিকি হালদার খ্রিস্ট ধর্মের ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের অনুসারী। এই সম্প্রদায়ের বিধান অনুযায়ী শনিবার দিনের বেলা কোনও কিছু না লেখার কথা বলা আছে। এ কারণে রিকি হালদার বোর্ড বরাবর আবেদন করে শনিবারের পরীক্ষাগুলো রাতে নেওয়ার জন্য। তার ধর্মীয় বিধি বিধানের বিষয়টি আমলে নিয়ে শনিবার (২ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত বাংলা পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত সময়ে মধ্যে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষাবোর্ড। একই নিয়মে সব শনিবারই তার পরীক্ষাগুলো রাতে নেওয়া হবে।

তিনি আরও জানান, বোর্ডের সিদ্ধান্ত মোতাবেক রিকিকে সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এরপর অপেক্ষা করতে হবে তার পরীক্ষার জন্য বোর্ড নির্ধারিত সময় পর্যন্ত। এ সময়ের মধ্যে কোনোভাবেই পরীক্ষা কক্ষের বাইরে বের হওয়া এবং এবং কারো সঙ্গে যোগাযোগও করতে পারবে না রিকি। এসময় বোর্ডের পক্ষ থেকে তাকে খাবার ও পানি সরবরাহসহ শৌচাগার ব্যবহারে শর্তসাপেক্ষে অনুমতি প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বোর্ড কর্তৃপক্ষ। বোর্ড নিযুক্ত প্রতিনিধি সব সময় তার সাথেই থাকবেন। এবং এই সময়ের মধ্যে রিকি কোন ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার করতে পারবেন না।

বিজ্ঞাপন

প্রফেসর মাধব চন্দ্র রুদ্র বলেন, ‘ওই পরীক্ষার্থীর পরীক্ষাগুলো রাতে নেওয়ার জন্য সংশ্লিষ্ট কেন্দ্র সচিব, হল সুপার, সহকারী হল সুপার, কক্ষ পরিদর্শক ও পুলিশসহ দায়িত্বশীল সবাইকেই দায়িত্ব পালন করতে হবে।’

এবার যশোর বোর্ডের অধীন ১০ জেলায় পরীক্ষার্থী রয়েছে ১ লাখ ৮৪ হাজার ২৯০ জন। যশোর শিক্ষাবোর্ড প্রতিষ্ঠিত হয়েছে ১৯৬৩ সালে। এর আগে কোনও কেন্দ্রে   রাতে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

সারাবাংলা/এমএইচ

এসএসসি পরীক্ষা শিক্ষার্থী

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর