Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গাদের জন্য আর্থিক সহযোগিতার ঘোষণা ইইউ’র


১৭ জানুয়ারি ২০১৮ ১৩:৫৯

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : রোহিঙ্গা জনগোষ্ঠীর সহায়তার জন্য ৫ মিলিয়ন ইউরোর আর্থিক সহায়তা দিবে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। নির্যাতিত এই জনগোষ্ঠীর অধিকার নিশ্চিত করতে তাদের পরিচিতি তথ্য চিহ্নিত করার কাজে এই আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে সংস্থাটি।

ত্রিদেশীয় সিরিজ লাইভ দেখুন এখানে

ইইউ’র ঢাকা মিশন থেকে বুধবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই জানান হয়।

বার্তায় বলা হয়, রোহিঙ্গা জনগোষ্ঠীর মানবাধিকার নিশ্চিত করতে ইইউ তাদের পাশে রয়েছে। ইইউ চায়, রোহিঙ্গারা নিরাপদে, স্বেচ্ছায় এবং পূর্ণ নাগরিক অধিকার নিয়ে মিয়ানমারে ফেরত যাক। রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া নিশ্চিত ও নিরাপদ করতে সহায়তা করতে চায় ইইউ। এ জন্য যে কোনো ধরনের সহায়তা করতে প্রস্তুত রয়েছে সংস্থাটি।

গত ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা জোরালো হওয়ার পর হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধারার সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর সাড়ে ছয় লাখেরও বেশি মানুষ।

বিভিন্ন মানবাধিকার সংগঠন ও রাষ্ট্রপ্রধানরা এ ঘটনাকে মানবতাবিরোধী অপরাধ হিসেবে অবহিত করেছেন। জাতিসংঘের মানবাধিকার কমিশন এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ আখ্যা দিয়েছে। রাখাইন সহিংসতাকে জাতিগত নিধন আখ্যা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও। তুমুল সমালোচনা করছে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ।

ত্রিদেশীয় সিরিজ লাইভ দেখুন এখানে

সারাবাংলা/জেআইএল/জেডএফ

 

 

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর