Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাথমিকে ঝরে পড়া শিক্ষার্থীর হার ১৮ দশমিক ৬ শতাংশ


৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:১৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানিয়েছেন, প্রাথমিকেই ১৮ দশমিক ৬ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়ছে। এর কারণ পিতামাতার অসচেতনতা, দারিদ্র্যতা ও শিশুশ্রম।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শুমারি ২০১৮ অনুযায়ী, প্রথম শ্রেণিতে ২ দশমিক ২ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়ছে। দ্বিতীয় শ্রেণিতে ২ দশমিক ৮ শতাংশ, তৃতীয় শ্রেণিতে ২ দশমিক ৯ শতাংশ, চতুর্থ শ্রেণিতে ৭ দশমিক ৬ শতাংশ এবং পঞ্চম শ্রেণিতে ৩ দশমিক ৩ শতাংশ শিক্ষার্থী ঝরে পড়ছে।

রোববার (৩ ফেব্রুয়ারি) বিকেলে একাদশ জাতীয় সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তরকালে আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে সরকার নানামুখি পদক্ষেপ নিয়েছে। একইসঙ্গে প্রাথমিক শিক্ষক নিয়োগ দেওয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে। শিক্ষার্থীদের স্কুলে ধরে রাখতে চালু করা হয়েছে মিড ডে মিল।

এ সময় তিনি সরকারের উদ্যোগগুলো তুলে ধরেন। জাকির হোসেন বলেন, বছরের শুরুতে প্রতিটি বিদ্যালয় ক্যাচমেন্ট এলাকাভিত্তিক জরিপ শেষে ভর্তি নিশ্চিত করা হচ্ছে, নিয়মিত মা সমাবেশ, উঠান বৈঠক এবং হোমভিজিট কার্যক্রম চালু রয়েছে। বছরের প্রথম দিন শতভাগ শিক্ষার্থীদের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, স্কুল ফিডিং, রূপালী ব্যাংক শিওর ক্যাশের মাধ্যমে শতভাগ শিক্ষার্থীকে উপবৃত্তি দেওয়া হচ্ছে।

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর