Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব ক্যানসার দিবস আজ


৪ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৫৯

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আজ (৪ ফেব্রুয়ারি) বিশ্ব ক্যানসার দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হচ্ছে।

ক্যানসার রোগ সম্পর্কে জনসচেতনতা সৃষ্টি এবং এই রোগ প্রতিরোধে সরকারি ও বেসরকারি উদ্যোগকে উৎসাহিত করাই দিবসটি পালনের উদ্দেশ্য।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সর্বশেষ তথ্য অনুযায়ি, বাংলাদেশে বর্তমান ক্যানসার আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখের বেশি। প্রতি বছর বাংলাদেশে প্রায় দু’লাখ লোক ক্যানসার রোগে আক্রান্ত এবং প্রায় দেড় লাখ লোক মারা যাচ্ছে। দিবসটি পালনে বিভিন্ন সংগঠন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

এ বছর দিবসের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ‘আই এম অ্যান্ড আই ওয়েল’। বিশ্ব ক্যানসার দিবস উদযাপন উপলক্ষে সোমবার (৪ ফেব্রুয়ারি) মহাখালী ক্যানসার হাসপাতালে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

দিবসটি উপলক্ষে হাসপাতালের সিটি স্ক্যান, এমআরআই, লিকুইড অক্সিজেন প্ল্যান্ট এবং ডে-কেয়ার কেমোথেরাপির কিউ ম্যানেজমেন্ট সিস্টেম-এর উদ্বোধন করা হবে।

এছাড়াও বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে আহছানিয়া মিশন ক্যানসার অ্যান্ড জেনারেল হাসপাতাল দুই দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। দিবসটি উপলক্ষে সোমবার সকাল সাড়ে ৯টায় এএমসিজিএইচ মিরপুর হাসপাতাল থেকে এক শোভাযাত্রা বের করা হবে। এছাড়াও পরদিন একই স্থানে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/এজেডকে/পিএ

ক্যানসার দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর