Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘শুরুতে চিহ্নিত হলে ক্যানসার নিরাময় সম্ভব’


৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:১৯

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: প্রাথমিক পর্যায়ে ক্যানসার শনাক্ত করা গেলে বেশিরভাগ ক্ষেত্রেই তা নিরাময় করা সম্ভব বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

তিনি বলেন, ক্যানসার শরীরের যেকোনো স্থানে হতে পারে। তবে এই রোগ ছোঁয়াচে নয়। ক্যানসার রোগের বিষয়ে গণমানুষের মধ্যে আরও সচেতনতা তৈরি করা জরুরি। শুরুতে ক্যানসার নির্ণয় করা গেলে অধিকাংশ ক্ষেত্রেই তা নিরাময় করা সম্ভব।

সোমবার (৪ ফেব্রুয়ারি) বিশ্ব ক্যানসার দিবস উপলক্ষে আয়োজিত সচেতনতামূলক এক র‌্যালিতে অংশ নিয়ে করে তিনি এসব কথা বলেন।

এবারের বিশ্ব ক্যানসার দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘আমি আছি এবং আমি থাকব’। বিশ্ববিদ্যালয়ের ক্যানসার (অনকোলজি) বিভাগ, শিশু হেমাটোলজি অ্যান্ড অনকোলজি বিভাগ, ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের উদ্যোগে এ র‌্যালির আয়োজন করা হয়।

র‌্যালিতে উপউপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. চৌধুরী ইয়াকুব জামাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুল্লাহ আল হারুন, গাইনোকোলজিক্যাল অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সাবেরা খাতুন, অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. সারওয়ার আলম, শিশু হেমাটোলজি অ্যান্ড অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আনোয়ারুল করিম, ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. কাজী বিল্লুর রহমানসহ অন্যরা অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/টিআর

ক্যানসার দিবস বিশ্ব ক্যানসার দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর