Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিনিয়োগ অভাবে দুর্বল সংস্থায় পরিণত হয়েছে রেল


৪ ফেব্রুয়ারি ২০১৯ ২১:০৭

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

সংসদ ভবন থেকে: রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, দীর্ঘদিন পর্যাপ্ত বিনিয়োগ না হওয়ার কারণে সম্ভাবনাময় রেল দুর্বল সংস্থায় পরিণত হয়েছে। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে এই খাতকে অগ্রাধিকার দিয়েছে, পাশাপাশি বরাদ্দ বাড়িয়েছে।

তিনি বলেন, রেলকে সমৃদ্ধ করতে নেওয়া হয়েছে নতুন নতুন প্রকল্প। এসব প্রকল্পের মধ্যে বাংলাদেশ রেলওয়ের লালমনিরহাট-বুড়িমারী সেকশনের পুনর্বাসন (১ম সংশোধিত) প্রকল্পে ৯৫ কিলোমিটার এবং কালুখালি-ভাটিয়াপাড়া সেকশনের পুনর্বাসন এবং কাশিয়ানী-গোপালগঞ্জ-টুঙ্গীপাড়া ১৩১.২৫ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ (২য় সংশোধিত) প্রকল্প গ্রহণ করা হয়।

সোমবার (৪ ফেব্রুয়ারি) চট্টগ্রাম-১১ আসন থেকে নির্বাচিত এমপি এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব তথ্য জানান। এদিন বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে মুলতবি অধিবেশন শুরু হয়।

আরও পড়ুন: ‘ঢাকার চারদিকে বৃত্তাকার রেলপথ, অগ্রগতি ১৯ শতাংশ’

আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ে একটি সেবামূলক সংস্থা। দেশের মানুষকে স্বল্প খরচে, নিরাপদে, গন্তব্যে পৌঁছে দিতে সরকার কাজ করে যাচ্ছে। বিএনপি-জামায়াত সরকার বিগত দিনে এই খাতে কোনো বিনিয়োগ না করায় রেল দুর্বল সংস্থায় পরিণত করে হয়েছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার গঠনের পর গত এক দশকে এই খাতকে ঢেলে সাজাতে এবং একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যাপক উন্নয়ন কার্যক্রম নেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, প্রতিটি জেলাকে রেলওয়ের আওতায় নিতে আসতে এবং জনগণের কাছে নির্ভরযোগ্য ও গুরুত্বপূর্ণ গণপরিবহন হিসেবে সুনাম প্রতিষ্ঠায় সরকার সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে। বর্তমান সরকারের আমলে গত ১০ বছরে (২০০৯-১৯ সালের এ পর্যন্ত) মোট ১ লাখ ৮ হাজার ৬১৭ কোটি টাকা ব্যয়ে ৮১টি নতুন প্রকল্প নেওয়া হয়েছে। এর মধ্যে ৬৪টি প্রকল্পের কাজ শেষ হয়েছে। ২০১৮-১৯ অর্থবছরে এডিপিতে বাংলাদেশ রেলওয়েতে ৪৫টি বিনিয়োগ প্রকল্প এবং ৩টি কারিগরি সহায়তা প্রকল্প অর্থাৎ ৪৮টি উন্নয়ন প্রকল্প অন্তর্ভুক্ত আছে। চলতি অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বাংলাদেশ রেলওয়ের জন্য মোট ১১ হাজার ৩৩২ কোটি টাকা (জিওবি: ৪ হাজার ১০৩ কোটি টাকা এবং পিএ: ৭ হাজার ২৩০ কোটি টাকা) বরাদ্দ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর