Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলতি মাসেই শুরু হচ্ছে ঢাকা-জাকার্তা বাণিজ্যিক আলোচনা


৪ ফেব্রুয়ারি ২০১৯ ২১:২০

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ঢাকার সঙ্গে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (পিটিএ) বিষয়ক চুক্তি করতে অনেক আগেই প্রস্তাব দিয়েছে জাকার্তা। ইন্দোনেশিয়ার এই আগ্রহে ইতিবাচক মনোভাব প্রকাশ করে চলতি মাসেই এই বিষয়ে আলোচনা শুরু করতে যাচ্ছে ঢাকা। যাতে অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা (পিটিএ) বিষয়ক চুক্তি করার যথাযথ প্রস্তুতি নেওয়া যায়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে ঢাকা সফররত ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী রেটনো এল পি মারসুদির সোমবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। বৈঠকটি জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বার্তায় জানিয়েছে, বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে প্রিফারেনশিয়াল ট্রেড এগ্রিমেন্ট বিষয়ে আলোচনা এ মাসেই শুরু হচ্ছে জেনে উভয় মন্ত্রীই সন্তোষ প্রকাশ করেন। তারা আশা প্রকাশ করেন যে, খুব শীঘ্রই চুক্তিটি চুড়ান্ত করা সম্ভব হবে।

বৈঠকে বাংলাদেশের আহবানের প্রেক্ষিতে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রমন্ত্রী আঞ্চলিক ও বহুপাক্ষিক কাঠামোর আওতায় রোহিঙ্গা সমস্যা সমাধানে আরও কার্যকর ভূমিকা রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।

এ ছাড়াও ইন্দোনেশিয়ার মন্ত্রী বিভিন্ন ক্ষেত্রে বর্তমান সরকারকে সহযোগিতার আশ্বাস দেন এবং দ্বিপাক্ষিক সম্পর্ক আরও উন্নয়নের আশাবাদ ব্যক্ত করেন।

বার্তায় আরও বলা হয়, ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বঙ্গবন্ধু স্যাটেলাইটে ক্যারিয়ার মনিটরিং সিস্টেম স্থাপনের জন্য ইন্দোনেশিয়ার সরকারের অনুমোদন ত্বরান্বিত করার জন্য ইন্দেনেশিয়ার মন্ত্রীকে অনুরোধ করেন ড. এ কে আব্দুল মোমেন। এ মনিটরিং সিস্টেম কার্যকর হলে এ অঞ্চলের বিভিন্ন দেশের জনগণ স্যাটেলাইটকেন্দ্রিক নানা ধরনের সুবিধা পাবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর