Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিশুদের ওপর সহিংসতার ঘটনায় সেভ দ্য চিলড্রেনের উদ্বেগ


৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:২১

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: ধর্ষণ, অপহরণ, গুম, খুনসহ শিশুদের ওপর সহিংসতার ঘটনা সাম্প্রতিক সময়ে আশংকাজনক হারে বেড়ে গেছে। এ নিয়ে গভীর উদ্বেগ জানিয়েছে সেভ দ্য চিলড্রেন।

মঙ্গলবার ( ৫ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ উদ্বেগের কথা জানায় সেভ দ্য চিল্ড্রেন।

সেভ দ্য চিলড্রেনের চাইল্ড রাইটস গভর্ন্যান্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশনের পরিচালক আবদুল্লা আল মামুনের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সেভ দ্য চিলড্রেনের পর্যবেক্ষণ অনুযায়ী, ধর্ষণ, গণধর্ষণ ও ধর্ষণজনিত হত্যাচেষ্টার মূল শিকার হচ্ছে শিশুরাই। এ বছর শুধু জানুয়ারি মাসেই এমন ঘটনা ঘটেছে কমপক্ষে ৩০টি। এ ছাড়াও যৌন নিপীড়নের শিকার হয়েছে আরও ২৮জন শিশু। এ হিসাব শুধু বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য বিশ্লেষণ থেকে পাওয়া, প্রকৃত ঘটনা আরও বেশি হতে পারে।

শিশুর প্রতি সহিংসতামূলক এসব অপরাধ বেশিরভাগ ক্ষেত্রে আত্মীয়, প্রতিবেশী, শিক্ষক ও পরিচিতজন দ্বারাই ঘটছে। এ কারণে পরিবার ও পরিচিত গণ্ডিতে শিশুদের সুরক্ষা নিশ্চিতে আরও তৎপর হওয়ার তাগিদ দেন তারা। এক্ষেত্রে, সরকারি, বেসরকারি ও শিশু অধিকার নিয়ে কাজ করছে এমন সংগঠনগুলোকে জোটবদ্ধ হয়ে শিশু নির্যাতনের বিরুদ্ধে সমন্বিত সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে বলে মনে করে সেভ দ্য চিলড্রেন।

এ সময় তারা শিশু সুরক্ষায় বাংলাদেশ সরকারের রাজনৈতিক সদিচ্ছা ও আন্তরিকতা প্রশংসা করে জানান, জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারেও আন্তরিকতার প্রকাশ দেখা গেছে। আমরা দেখেছি, এর আগে শিশুহত্যার ঘটনায় অপরাধীদের দ্রুত বিচার ও শাস্তির আওতায় আনা হয়েছে। একইভাবে শিশু নিপীড়ন ও নির্যাতনের মতো অপরাধেরও দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া প্রয়োজন। আইনের শাসন প্রয়োগে সর্বোচ্চ গুরুত্ব আরোপ করে দেশব্যাপী শিশু সুরক্ষা কার্যক্রমকে আরও শক্তিশালী করতে সরকারের প্রতি আহবান জানায় সেভ দ্য চিলড্রেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর