Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথমবারের মতো সরকারি বিদ্যুৎকেন্দ্রে জরিমানার বিধান চালু


৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:৫১

।। হাসান আজাদ, স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: প্রথমবারের মতো সরকারি বিদ্যুৎ কেন্দ্রে জরিমানার বিধান চালুর সিদ্ধান্ত নিয়েছে বিদ্যুৎ বিভাগ। চুক্তি ও শর্ত অনুযায়ী নির্দিষ্ট সময়ে উৎপাদনে আসতে না পারলে সংশ্লিষ্ট বিদ্যুৎ কেন্দ্রের মালিকানায় থাকায় কোম্পানিকে বিলম্বিত ক্ষতিপূরণ (লিক্যুইটি ডেমেজ-এলডি) দিতে হবে।

সম্প্রতি বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউসের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এর আগে বেসরকারি খাতের বিদ্যুৎ কেন্দ্রগুলোর জন্য বিলম্বিত ক্ষতিপূরনের বিষয়টি চালু ছিল। বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট উর্ধ্বতন এক কর্মকর্তা এ তথ্য জানান।

বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস এ প্রসঙ্গে বলেন, নির্দিষ্ট সময়ে উৎপাদনে আসতে না পারলে বেসরকারি কেন্দ্রগুলোর মত সরকারি কেন্দ্রগুলোর মালিকানায় থাকা কোম্পাানিগুলোকেও জরিমানা গুনতে হবে। সম্প্রতি আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। তিনি বলেন, এরইমধ্যে সরকারি দুটি কেন্দ্রকে আমরা নোটিশ করেছি এবং নির্দিষ্ট সময়ের মধ্যে উৎপাদনে আসতে না পারলে জরিমানা করা হবে।

বিদ্যুৎ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, গত ২৩ জানুয়ারি নির্দিষ্ট সময়ে উৎপাদনে আসতে না পারলে সরকারি বিদ্যুৎকেন্দ্রগুলোর উপর জরিমানা করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। এর আগে এই বিষয়ে গত বছরের ২৮ ডিসেম্বর বিদ্যুৎ সচিববের নেতৃত্বে এক বৈঠকে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়। একই বৈঠকে রুরাল পাওয়ার কোম্পানি লিমিটেডের মালিকানাধীন ফার্নেস অয়েল ভিত্তিক গাজীপুর ১০৫ মেগাওয়াট ও নর্থ ওয়েস্ট জোন পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের মালিকানাধীন মধুমতি ১০০ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্র দুটিকে জরিমানা করার সিদ্ধান্ত নেয়া হয়।

বিজ্ঞাপন

ওই কর্মকর্তা জানান, চুক্তি অনুযায়ী নর্থ ওয়েস্ট জোন পাওয়ার জেনারেশন কোম্পানির মালিকানাধীন ফার্নেস অয়েলভিত্তিক মধুমতি ১০০ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্রটি চলতি মাসের ১৫ ফেব্রুয়ারি উৎপাদনে আসার কথা রয়েছে। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সঙ্গে বিদ্যুৎ চুক্তি অনুযায়ী কেন্দ্রটি প্রতি ইউনিট বিদ্যুৎ ৮ দশমিক ২৪৩৫ টাকায় কেনা হবে।

অন্যদিকে, গাজীপুর ১০৫ মেগাওয়াট ক্ষমতার কেন্দ্রটি উৎপাদনে আসার কথা চলতি বছরের ১৭ এপ্রিল। এই কেন্দ্রটি থেকে পিডিবি ৮ দশমিক ১৭৬০ টাকায় ইউনিট প্রতি বিদ্যুৎ ক্রয়ের চুক্তি করে। এই দুটি কেন্দ্র থেকে বিদ্যুৎ ক্রয়ে ১৫ বছরের চুক্তি করা হয়।

এই দুটি কেন্দ্র যদি নির্দিষ্ট সময়ের মধ্যে উৎপাদনে আসতে না পারে তাহলে বেসরকারি খাতের মত বিলম্বিত ক্ষতিপূরন হিসেবে ইউনিট প্রতি দৈনিক ২০০ মার্কিন ডলার পরিশোধ করতে হবে।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর