Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রতিবন্ধীরা যেন নিজেদের অবহেলিত মনে না করে : মুহিত


৩ ডিসেম্বর ২০১৭ ০৮:০০

সারাবাংলা প্রতিবেদক

দেশে বর্তমানে ১৬ লাখ প্রতিবন্ধী রয়েছে জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ভবিষ্যতে সকল প্রতবন্ধীদের জন্য স্মার্ট ডিভাইস দেয়া হবে। এতে তাদের প্রতিবন্ধীতা উত্তরণ সহজ হবে। তবে তারা যেন কোন ক্রমেই নিজেদের অবহেলিত মনে না করে, সেটি আমাদের খেয়াল রাখতে হবে। আর এটিই হবে বড় সেবা।

রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ও সমাজকল্যাণ মন্ত্রণালয় আয়োজিত ১৯ তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০১৭’র এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে, ‘সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ গড়ি’। দিনটি বাংলাদেশসহ সারা বিশ্বে ২৬ তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস হিসেবেও পালিত হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, শেখ হাসিনার কন্যা প্রতিবন্ধীদের সেবক। সেই সেবার মনোভাব আমাদের সরকারের ভেতরেও বিদ্যমান আছে। বর্তমান সরকার প্রতিবন্ধীদের দিকে বিশেষভাবে নজর দিয়েছে। ৮ বছরে সরকার যা করেছে আমার কাছে মনে হয় তা যথেষ্ট উল্লেখযোগ্য।

তিনি বলেন, প্রতিবন্ধীদের জন্যে বর্তমানে ১০০ টি সেবা কেন্দ্র রয়েছে। শীঘ্রই আরও ৪০ টি সেবা কেন্দ্র গড়ে তোলা হবে। সরকার প্রতিবন্ধীদের জন্য মাঠের ব্যবস্থা করছে। এর জন্য সাভারে জায়গা নেওয়া হয়েছে। শিগগির এ মাঠ খেলার উপযুক্ত করা হবে।

তিনি আরও বলেন, জানিনা বিধাতা কেন তাদের প্রতিবন্ধী বানিয়েছে। কিন্তু আমাদের মনে রাখতে হবে আমদের কোন আচরণে যেন তারা কষ্ট না পায় । এটাই হবে প্রতিবন্ধীদের জন্য বড় সেবা। তারা যেন নিজেকে অবহেলিত মনে না করে এ ব্যপারে আমাদের খেয়াল রাখতে হবে।

বিজ্ঞাপন

প্রতিবন্ধীদের প্রশংসা করে মুহিত বলেন, তারা একটু সহায়তা পেলে অনেক ভালো কাজ করতে পারে। যেটা সমাজে স্বীকৃত । নিজের এলাকার প্রতিবন্ধী রজব আলির কথা স্মরণ করে তিনি বলেন, রজব আলিকে আমি ২৫ বছর ধরে চিনি। আজ তার এখানে পুরষ্কার গ্রহণ করার কথা ছিল। কিন্তু এখানে এসে জানতে পারলাম রজব আলি আর আমাদের মাঝে নেই। তিনি সরকারিভাবে প্রতিবন্ধী থাকলেও মানসিকভাবে তিনি ছিলেন অনেক শক্তিশালি।

স্বাগত বক্তব্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জিল্লার রহমান বলেন, বর্তমানে দেশে নিবন্ধিত প্রতিবন্ধীর সংখ্যা প্রায় ১৫ লাখ। এনআইডির সাথে সমন্বয় করে তাদের স্মার্ট কার্ড দেয়ার উদ্যোগ নেয়া হয়েছে। শুধু ভাতা নয়, প্রতিবন্ধীদের দক্ষ করে গড়ে তুলে কর্মসংস্থানের ব্যবস্থা করতেও সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার।

এতে আরও বক্তব্য রাখেন সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ডা. মো. মোজাম্মেল হোসেন এমপি। পরে অর্থমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর মিরপুরে অনুষ্ঠিত প্রতিবন্ধী মেলার উদ্বোধন করেন।

এছাড়াও অনুষ্ঠানটিতে ৩ বিশেষ ক্যাটাগরিতে প্রতিবন্ধীদের ব্যক্তিদের পুরস্কার দেয়া হয়।  ক্যাটাগরিগুলো হচ্ছে- (ক) সফল প্রতিবন্ধী ব্যক্তি, (খ) প্রতিবন্ধিতা উত্তরনে কাজ করে এমন সফল ব্যক্তি এবং (গ) প্রতিবন্ধিতা উত্তরণে কাজ করে এমন সফল প্রতিষ্ঠান।

আলোচনা শেষে এতে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রতিবন্ধী শিশুরাই তাতে সঞ্চালনা করে। নাচে গানে তুলে ধরে প্রিয় দেশ ও মুক্তিযুদ্ধের কথা। ডিসেম্বর বলেই হয়ত অনুষ্ঠানটিতে দেশাত্মকবোধ প্রবল হয়ে ধরা পড়ে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচটি/ডিসেম্বর ০৩, ২০১৭

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর