Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০৬২ মেগাওয়াটেরও বেশি বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে


৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:১১

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬টি বিদ্যুৎকেন্দ্র এবং ৯টি গ্রিড উপকেন্দ্র উদ্বোধন করেছেন। এতে ১০৬২ মেগাওয়াটেরও বেশি বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে বলে জানানো হয়েছে।

বুধবার (৬ ফেব্রুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বিদ্যুৎ কেন্দ্র ও গ্রিড উপকেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। একই অনুষ্ঠানে তিনি চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায় দেশে প্রথমবারের মতন সাবমেরিন ক্যাবলের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ ও ১২টি উপজেলায় শতভাগ বিদ্যুৎ সংযোগের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর উদ্বোধন করা ৬টি বিদ্যুৎকেন্দ্র হচ্ছে – সিরাজগঞ্জ ২৮২ মেগাওয়াট সিম্পেল সাইকেল বিদ্যুৎকেন্দ্র, ভোলা ২২৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র, চাঁদপুর ২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, আশুগঞ্জ ১৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, খুলনার রুপসায় ১০৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র এবং চট্টগ্রামের জুলদা ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র (তৃতীয় ইউনিট)।

নয়টি গ্রিড উপকেন্দ্র হচ্ছে-রামগঞ্জ, বরিশাল (উত্তর), বারইয়ারহাট, শিকলবাহা, জলঢাকা, সুনমাগঞ্জ, বিয়ানিবাজার, রাঙামাটি ও মাতারবাড়ি।

শতভাগ বিদ্যুৎ সংযোগের আওতায় আসা উপজেলাগুলো হচ্ছে – হরিণাকুন্ড, ঠাকুরগাঁও সদর, বালিয়াডাঙ্গা, গোয়ালন্দ, কালুখালী, বামনা, লাখাই, শায়েস্তাগঞ্জ, আজমেরীগঞ্জ, বাহুবল, মেলান্দহ এবং ইসলামপুর।

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ৩০৬ টি উপজেলায় শতভাগ বিদ্যুৎ সরবরাহের পরিকল্পনা নেওয়া হয়েছে। এরই মধ্যে ২৬৩টি উপজেলায় শতভাগ বিদ্যুৎ সরবরাহ ইতিমধ্যে উদ্বোধন করা হয়েছে। অবশিষ্ট ৪৩টি উপজেলা চলতি বছরের জুন নাগাদ উদ্বোধন করা হবে।

বিদ্যুৎ বিভাগের সচিব ড.আহমেদ কায়কাউস অনুষ্ঠানে বিদ্যুৎ খাতের উন্নয়নের সার্বিক চিত্র তুলে ধরে বলেন, ২০,৮৫৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা অর্জন করায় দেশের ৯২ শতাংশের অধিক জনগণ বিদ্যুৎ সুবিধার আওতাতে এসেছে। গত ১০ বছরে ১শ’ নতুন বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সুবাদে বাংলাদেশ এখন বিদ্যুৎ ঘাটতির থেকে বিদ্যুৎউদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো.নজিবুর রহমান অনুষ্ঠানটি পরিচালনা করেন।

সাবেক মন্ত্রী এবং সিনিয়র আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ, এবং ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ধর্ম প্রতিমন্ত্রী শেখ আবদুল্লাহ, সাবেক প্রতিমন্ত্রী মির্জা আজম, সাবেক উপমন্ত্রী আবদুল্লাহ ইসলাম আল জ্যাকব এবং সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যগণ এ সময় গণভবনে উপস্থিত ছিলেন। খবর:বাসস।

সারাবাংলা/এসবি

প্রধানমন্ত্রী বিদ্যুৎকেন্দ্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর