Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডাকসুর ভিপি-জিএস পেয়েছে আ.লীগ?


৬ ফেব্রুয়ারি ২০১৯ ২১:২৮

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য ভিপি ও জিএস পদে নেতা খুঁজে পেয়েছে আওয়ামী লীগ। তবে দলটির পক্ষ থেকে তাদের নাম এখনও জানানো হয়নি। ভিপি-জিএস পেলেও আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা এখন হল সংসদ প্যানেলে প্রতিদ্বন্দ্বিতার জন্য যোগ্য প্রার্থী খুঁজছে।

এদিকে ডাকসু নির্বাচনের সামগ্রিক বিষয় নিয়ে মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচন পরিচালনায় দায়িত্বপ্রাপ্ত নেতারা দ্বিতীয় দফায় রুদ্ধদার বৈঠক করেন বাংলাদেশ ছাত্রলীগ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার চার শীর্ষ নেতার সঙ্গে। ডাকসু নির্বাচন নিয়ে ছাত্রলীগের চূড়ান্ত নির্দেশনা দিতে বৃহস্পতিবার তৃতীয় দফায় বৈঠকে বসবেন আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত চার শীর্ষ নেতা।

বিজ্ঞাপন

সূত্র জানিয়েছে, বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনজিত দাস ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন উপস্থিত ছিলেন। মঙ্গলবার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে এই রুদ্ধদ্বার বৈঠক হয়।

বৈঠকে ডাকসু নির্বাচন পরিচালনায় দায়িত্বপ্রাপ্ত চার নেতা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক এলজিআরডি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও ডাকসুর সাবেক ভিপি ও জিএস আখতারুজ্জামান উপস্থিত ছিলেন। এছাড়াও আওয়ামী লীগের অপর দুই নেতা সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, নৌ পরিবহন মন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন

বিজ্ঞাপন

নাম প্রকাশে অনিচ্ছুক বৈঠক সূত্র জানান, ডাকসু নির্বাচনের প্যানেল ও হল সংসদ নির্বাচনে ছাত্রলীগ প্যানেল সিলেকশনে কিছু বিষয়কে গুরুত্ব দেওয়ার কথা জানিয়ে নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা। এর আগে গত ৩ ফেব্রুয়ারি প্রথম দফার বৈঠকে ক্ষমতাসীন আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা— সাধারণ শিক্ষার্থীদের মাঝে প্রার্থীদের গ্রহণযোগ্যতা, জনপ্রিয়তা, মেধা ও দক্ষতার বিষয়গুলো গুরুত্ব দিয়ে প্যানেল দেওয়া হবে জানিয়ে দেন।

সূত্র আরও জানায়, ডাকসুর ভিপি-জিএস দুই পদে দলীয় জরিপের পাশাপাশি সরকারি গোয়েন্দা সংস্থা ও বেসরকারি এক জরিপকে মতামতকে গুরুত্ব দিয়ে প্যানেল নির্ধারণ করবে হাইকমান্ড। প্যানেল চূড়ান্তের আগে ঢাবির প্রগতিশীল শিক্ষক সমাজের শীর্ষ নেতা ও কয়েকজন প্রভাবশালী শিক্ষকের সঙ্গেও বৈঠক করবেন দায়িত্বশীল নেতারা বলেও জানা গেছে।

প্রসঙ্গত, গত শনিবার (২ ফেব্রুয়ারি) ডাকসু নির্বাচনে ছাত্রলীগকে দেখভাল করতে আওয়ামী লীগের চারজন নেতাকে দায়িত্ব দেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই চার নেতা হলেন, দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও ডাকসুর সাবেক ভিপি আখতারুজ্জামান।

ডাকসু নির্বাচন দেখভালের দায়িত্বপ্রাপ্ত এই চার নেতা গত  রোববার বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে  ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন। এছাড়াও সেদিনের বৈঠকে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।

সে ধারাবাহিকতায় মঙ্গলবার দ্বিতীয় দফায় ডাকসু নির্বাচন নিয়ে ছাত্রলীগের চার শীর্ষ নেতার সাথে ঘণ্টাব্যাপী বৈঠক করেন আওয়ামী লীগের এ দায়িত্বশীল নেতারা।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক সারাবাংলাকে বলেন, ‘দলীয় সভাপতি ডাকসু নির্বাচনে ছাত্রলীগের নির্বাচন পরিচালনার ব্যাপারে আমাদের চারজনকে দায়িত্ব দিয়েছেন। আমরা আজকে এক দ্বিতীয় দফায় করেছি ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সঙ্গে।’

অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক আরও জানান, প্রার্থী বাছাইয়ের কাজ চলছে, কেন্দ্রীয় প্যানেলের প্রার্থীর বিষয়ে আমরা একটা সিদ্ধান্তে পৌঁছাতে অগ্রসর হয়েছি। তবে এখানে কোনো প্রার্থীদের নাম প্রকাশ করা যাবে না। আমরা এখন হল সংসদের প্রার্থী তালিকা বাছাই প্রক্রিয়ার ওপর গুরুত্ব দিয়ে কাজে অগ্রসর হবো। আগামী পরশু দিন ( বৃহস্পতিবার) বিকেল ৫টায় আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয় ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি-সাধারণ সম্পাদক এবং ঢাবির  হল শাখার সভাপতি-সাধারণ সম্পাদকদের নিয়ে এক মতবিনিময় সভা করব। সেখানে ডাকসু নির্বাচন নিয়ে সবার মতামত শুনে সাংগঠনিকভাবে চূড়ান্ত দিক-নির্দেশনা দেওয়া হবে। সেখান থেকে সবাইকে মাননীয় নেত্রী আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে সবাইকে আন্তরিকভাবে কাজে ঝাঁপিয়ে পড়ার আহ্বান জানানো হবে।

ডাকসু নির্বাচনে আপনারা কেমন প্রার্থী খুজছেন এ বিষয়ে জানতে চাইলে নানক আরও জানান, সাধারণ শিক্ষার্থীদের কাছে গ্রহণযোগ্য মেধাবী নেতৃত্বকে আমরা প্রাধান্য দেবো।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আপনাদের চার নেতাকে ডাকসু নির্বাচন পরিচালনায় দায়িত্ব দেওয়ার পর আজ দ্বিতীয় দফার বৈঠকে কি ডাকসু’র শীর্ষ দুই পদে প্রার্থী খুঁজে পেয়েছেন কি না জানতে চাইলে জাহাঙ্গীর কবির নানক বলেন, ‘খুঁজে পেলেও এখনও বলা যাবে না। সময় হলে জানতে পারবেন।’

বৈঠকের বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসাইন সারাবাংলাকে বলেন, ‘বৈঠকে নেতারা আমাদের কাছে সাংগঠনিক অবস্থা সম্পর্কে জানতে চেয়েছেন। আমরা প্রত্যকে আমাদের জায়গা থেকে নেতাদের সামনে সাংগঠনিক অবস্থা তুলে ধরেছি। বৈঠকে নীতি নির্ধারণী কোনো বিষয় নিয়ে আলোচনা হয়নি, কেবলমাত্র  সাংগঠনিক অবস্থান নিয়ে কথাবার্তা হয়েছে।’

সারাবাংলা/এনআর/একে

ডাকসু নির্বাচন ঢাকা বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর