Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

হলের বাইরে ভোটকেন্দ্রের দাবিতে সংহতি সমাবেশ করবে দুই ছাত্র জোট


৭ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৩৩

।। ঢাবি করেসপন্ডেন্ট।।

ডাকসু হল সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র হলের বাইরে অ্যাকাডেমিক ভবনে করার দাবি জানিয়েছে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর দুই জোট প্রগতিশীল ছাত্রজোট ও সাম্রাজ্যবাদবিরোধী ছাত্র ঐক্য। এই দাবিসহ শ্রেণিকক্ষে প্রচারণার সুযোগের দাবিতে আগামীকাল বৃহস্পতিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলায় সংহতি সমাবেশ করবে প্রগতিশীল ছাত্রজোট। একই দাবিতে তারা ১১ ফেব্রুয়ারি ক্যাম্পাসে যৌথভাবে বিক্ষোভ করবে।

আজ বুধবার (০৬ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেওয়া হয়।

লিখিত বক্তব্যে ছাত্র ফেডারেশনের (বদরুদ্দীন ওমর) কেন্দ্রীয় সভাপতি এম এম পারভেজ লেলিন বলেন, ডাকসু নির্বাচনের জন্য সর্বপ্রথম প্রয়োজন ক্যাম্পাসে ও হলে গণতান্ত্রিক পরিবেশ নির্মাণ ও সহাবস্থান। কিন্তু এ পর্যন্ত বিশ্ববিদ্যালয় প্রশাসনের এ ক্ষেত্রে দৃশ্যমান কোনো তৎপরতা আমাদের চোখে পড়েনি। বিরোধী ছাত্রসংগঠন ও কোটা আন্দোলনের নেতাদের ওপর গত কয়েক দিনে বেশ কয়েকবার হামলার ঘটনা ঘটছে। এসব ঘটনার বিচার তো হয়ইনি, বরং প্রশাসন ক্ষমতাসীন ছাত্রসংগঠন ছাত্রলীগের সুরেই সুর মিলিয়েছে। এসব ঘটনা আমাদের আশঙ্কাকে আরও মজবুত করছে যে এ নির্বাচন আদৌ নিরপেক্ষ ও সুষ্ঠু হবে কি না।

তাদের ছয়দফা দাবি হলো-ক্যাম্পাস ও হলে সব ছাত্রসংগঠনের সহাবস্থান ও স্বাধীন মতের পরিবেশ নিশ্চিত করা, গেস্টরুম ও গণরুমে ছাত্র নির্যাতন বন্ধ ও সব নির্যাতনের বিচার করা, মেধা ও প্রয়োজনীয়তার ভিত্তিতে প্রথম বর্ষ থেকেই হলে বৈধ সিটের ব্যবস্থা এবং নির্বাচনের তফসিলের আগেই ডাকসু ও হল সংসদের ফি প্রদানকারী সব শিক্ষার্থীর ভোটার ও প্রার্থী হওয়ার সুযোগ নিশ্চিত করা

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি জি এম জিলানী ও সাধারণ সম্পাদক লিটন নন্দী, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের কেন্দ্রীয় সভাপতি ইমরান হাবিব ও সাধারণ সম্পাদক নাসির উদ্দীন, ছাত্র ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি গোলাম মোস্তফা ও সাধারণ সম্পাদক জাহিদ সুজন প্রমুখ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/কেকে/আরএফ 

ডাকসু নির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর