Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্রেক্সিট সমর্থকদের জন্য নরকে বিশেষ জায়গা নির্ধারিত: টাস্ক


৭ ফেব্রুয়ারি ২০১৯ ১১:২০

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

নিরাপদে ব্রেক্সিট সম্পন্ন করা নিয়ে কোনরকম পরিকল্পনা না করে যারা এর সমর্থন জানিয়েছেন তাদের জন্য নরকে বিশেষ জায়গা রয়েছে বলে মন্তব্য করেছেন ইউরোপীয় পরিষদের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক। ব্রাসেলসে আইরিশ নেতা লিও ভারাদকারের সঙ্গে এক বৈঠক শেষে এ কথা বলেন তিনি। খবর বিবিসির।

টাস্কের মন্তব্যে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ব্রেক্সিট সমর্থনকারী ব্রিটিশ এমপিরা। তারা মন্তব্যটিকে ‘অহংকারী’ হিসেবে বর্ণনা করেছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় (ডাউনিং স্ট্রিট) বলেছে, এটা টাস্কের জন্য একটা প্রশ্ন যে, তিনি কি এ ধরণের ভাষার ব্যবহার সহায়ক মনে করেন!

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে’র আনুষ্ঠানিক মুখপাত্র বলেন, আমাদের দেশে একটি শক্তসমর্থ ও প্রাণবন্ত গণভোট হয়েছে। আমাদের ইতিহাসের সবচেয়ে বৃহৎ আকারের গণতান্ত্রিক চর্চার দৃষ্টান্ত ছিল সেটি। জনগণ তাতে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে বের হয়ে আসার পক্ষে ভোট দিয়েছে।

তিনি আরও বলেন, সবার উচিৎ এখন সেটা বাস্তবায়ন করার দিকে মনোযোগ দেওয়া।

টাস্ক ব্রাসেলসে এক সংবাদ সম্মেলন শেষে তাৎক্ষণিকভাবে তার টুইটার একাউন্ট থেকে টুইটটি করেন। সংবাদ সম্মেলনের শেষের দিকে টাস্কের উদ্দেশে মাইক্রোফোনে ভারাদকার বলেন, এই মন্তব্যের জন্য আপনাকে ব্রিটিশ গণমাধ্যমে ভয়ানক হয়রানির শিকার হতে হবে।

পরবর্তীতে অপর এক সংবাদ সম্মেলনে টাস্কের মন্তব্য হেসে উড়িয়ে দেওয়ার চেষ্টা করেছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট জিন-ক্লড জাংকার।

তিনি বলেন, তিনি কেবল একটি নরকই চেনেন। আর সেটা হচ্ছে তার নিজের কাজ।

এদিকে টাস্কের মন্তব্য নিয়ে পরবর্তীতে আরও অনেক শীর্ষ ইউরোপীয় কর্মকর্তাই একই ধরণের মন্তব্য করেছেন। ইউরোপিয়ান পার্লামেন্টের প্রধান ব্রেক্সিট আলোচনাকারী গাই ভেরহফস্টাডট বলেন, তারা ব্রিটেনের সঙ্গে যা করেছে এরপর লুসিফারও (শয়তান) তাদের স্বাগত জানাবে কিনা সে বিষয়ে আমার সন্দেহ রয়েছে। তারা নরকেও বিভাজন সৃষ্টি করে ফেলবে।

বিজ্ঞাপন

ব্রেক্সিট সমর্থকরা যা বলেছেন

শীর্ষ ব্রেক্সিট সমর্থকরা টাস্কের প্রতি তার মন্তব্যের জন্য ক্ষোভ ঝেড়েছেন। সাবেক ইউকিপ নেতা নাইজেল ফারাজে বলেন, ব্রেক্সিটের পর আমরা আপনাদের মতো অনির্বাচিত, অহংকারী হয়রানিকারীদের থেকে মুক্ত থাকবো। নিজেদের দেশ নিজেরা চালাতে পারবো। আমার কাছে তো এটাকে স্বর্গ মনে হয়।

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের নেত্রী অ্যান্ড্রিয়া লিডসম বলেন, টাস্কের উচিৎ তার অসম্মানজনক ও হিংসক মন্তব্যের জন্য ক্ষমা চাওয়া।

তিনি বলেন, আমি নিশ্চিত পরবর্তীতে এই মন্তব্য নিয়ে ভাবলে তিনি মন্তব্যটি ফিরিয়ে নিতে চাইবেন।

সাবেক ব্রেক্সিট বিষয়ক মন্ত্রী ডেভিড ডেভিসকে এক টিভি সাক্ষাৎকারে এ প্রসঙ্গে জিজ্ঞেস করা হয়, টাস্ক তো নরকে আপনাদের জায়গা নিশ্চিত করে দিল। এটা জেনে কেমন লেগেছে? উত্তরে ডেভিস বলেন, হয়তো তিনিও আমাদের সঙ্গে সেখানে যোগ দেবেন।

তিনি বলেন, কেউ যখন অন্য কাউকে অপমান করে তখন তার অপমান তার সম্পর্কেই বেশি বলে।

উল্লেখ্য, বৃহস্পতিবার (০৮ ফেব্রুয়ারি) ব্রেক্সিট চুক্তি নিয়ে পুনরায় ইইউ কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে ব্রাসেলসে পৌঁছেছেন টেরিজা মে।

সারাবাংলা/ আরএ

ডোনাল্ড টাস্ক ব্রেক্সিট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর