Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

থাইল্যান্ডের নির্বাচনি মাঠে ‘হলিউডি জ্বর’


৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:৫৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বেশ কয়েক বছর সামরিক শাসনের অধীনে নির্বাচনহীন সময় কেটেছে থাইল্যান্ডে। তারিখ ঠিক হওয়ার পরও একাধিকবার স্থগিত হয়েছে নির্বাচন। তবে অবশেষে সব বাঁধা পেরিয়ে আগামী মার্চে পুনরায় নির্বাচন আয়োজন করার কথা দিয়েছে নির্বাচন কমিশন।

বহুল প্রতীক্ষিত এই নির্বাচনে ভোটারদের আগ্রহ যত না বেশি, ভোটারদের নিজের দলে টানতে তার চেয়ে বেশি আগ্রহী প্রার্থীরা। এ জন্য প্রায় সবরকম চেষ্টাই চালাচ্ছেন তারা। অভিনব সব উপায়ে চলছে প্রচারণা। নিজেদের সর্বোচ্চটা ঢেলে দিচ্ছেন সকল প্রার্থীরা। ভেঙে দিচ্ছেন প্রচারণার মাত্রা। কেউ প্রয়োজনে পাল্টে ফেলছেন নিজের নাম। কেউ কেউ হয়ে যাচ্ছেন হলিউড কোন সিনেমার তারকা। কেউ সাজছেন কোন যোদ্ধা।

হলিউডি জ্বর

নির্বাচনকে সামনে রেখে প্রচারণা নিয়ে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। যাতে করে প্রার্থীরা ভোটারদের কাছে কোন অনৈতিক বার্তা না পাঠাতে পারে। এসবের মধ্যে একটি রাজনৈতিক দল একেবারে ভিন্ন ধরণের প্রচারণা চালাচ্ছে। তাদের প্রচারণার ধরণ কিছুটা নয়, বেশ অদ্ভুত।

নির্বাচনী প্রচারণার জন্য থাই লোকাল পাওয়ার পার্টি পোস্টার তৈরি করেছে হলিউড মুভির আদলে। সেসব পোস্টারে নিজদের ‘হিরো/ হিরোইন’ হিসেবে উপস্থাপন করেছেন তারা।

পোস্টারগুলোতে কোন ব্লকবাস্টার হিট মুভির তারকাদের মতোই পোজ দিয়েছেন তারা। হ্যাশট্যাগ ‘উইআরহিরো’ ও হ্যাশট্যাগ ‘স্মার্টলোকালসস্মার্টথাইল্যান্ড’ ক্যাপশন দিয়ে এসব পোস্টারের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেছেন তারা।

দলের নেতা চুয়েঞ্চব কঙ্গুদম, ড্র্যাগ অভিনেতা, পরিচালনা পর্ষদের সদস্য আসাদাইয়ুত খুনভিসিডপং ও অভিনেতা এবং ডেপুটি প্রেসিডেন্ট রাত্তাপুম তোয়েকংসা বিভিন্ন পোস্টারে চলচ্চিত্রের কোন চরিত্রের মতো সাজে সেজে ভোটারদের আকর্ষিত করার চেষ্টা চালিয়েছেন।

বিজ্ঞাপন

থাইল্যান্ডের নারেসুয়ান ইউনিভার্সিটির কলেজ অফ আসিয়ান কমিউনিটি স্টাডিজের অধ্যাপক পল চেম্বারস বলেন, মূলত মরিয়া হয়েই এমন পদক্ষেপ নিয়েছেন তারা। নির্বাচনে মোট ১০৮টি দল অংশ নিয়েছে। তাদের সঙ্গে প্রতিযোগিতায় নেমে মরিয়া হয়ে ওঠেছেন সবাই।

চেম্বারস বলেন, খুব সম্ভবত তরুণ ভোটারদের আকর্ষিত করার জন্যই এমনটা করেছেন তারা।

সমালোচনা-প্রশংসা

লোকাল পাওয়ার পার্টির এমন পদক্ষেপ অনলাইনে একইসঙ্গে সমালোচনার শিকার হয়েছে, আবার প্রশংসাও কুড়িয়েছে। কেউ এই পোস্টারগুলোকে সৃজনশীল উদ্যোগ বলেছেন।

আবার এসবের কড়া সমালোচনাও করেছেন অনেকে। এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, রাজনীতি কোন বিনোদনের বস্তু নয়। অবশ্য তিনি স্বীকার করেছেন যে, পোস্টগুলো বিনোদনমূলক।

অপর এক ব্যবহারকারী লিখেছেন, এগুলো হাস্যকর। এখান থেকে হটুন।

অনেকে আবার বিষয়টি হালকাভাবেও নিয়েছেন। একজন কৌতুক করে বলেছেন, আমি ভেবেছিলাম এটা ২৪ মার্চ মুক্তি পাওয়ার জন্য ঠিক করা কোন সিনেমার বিজ্ঞাপন। উল্লেখ্য, আগামী ২৪ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে থাইল্যান্ডে।

১০ জন থাকসিন ও ৫ জন ইংলাক

এদিকে, মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) দ্য গার্ডিয়ান জানিয়েছে, নির্বাচনে ভোটারদের কাছে জনপ্রিয় হওয়ার জন্য নিজেদের নাম পাল্টে ফেলেছেন ১৫ প্রার্থী। সাবেক জনপ্রিয় প্রধানমন্ত্রীদের নামে নিজের নাম রেখেছেন। ১০ পুরুষ প্রার্থী নিজের নাম রেখেছেন থাকসিন। আর পাঁচ নারী প্রার্থী নিজের নাম রেখেছেন ইংলাক।

এর আগে সোমবার (৪ ফেব্রুয়ারি) অপর এক রাজনৈতিক দল ফিউ থাই পার্টি তাদের এক প্রার্থীকে যোদ্ধা সাজিয়ে ঘোড়ায় চড়িয়ে নিবন্ধনের জন্য পাঠিয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সোমবার থেকে আসন্ন নির্বাচনের জন্য প্রার্থী নিবন্ধন শুরু হয়েছে থাইল্যান্ডে। প্রথম দিন নিবন্ধনের জন্য হাজির হয়েছেন প্রায় ৬ হাজার প্রার্থী।

সারাবাংলা/ আরএ

থাইল্যান্ড নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর