Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আবাসন মেলা: এক হাজার বর্গফুটের ফ্ল্যাটের দাম কোটি টাকা


৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:০৪

।।সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: আবাসন মেলায় এক হাজার বর্গফুটের ফ্ল্যাটের দাম গড়ে প্রায় ১ কোটি টাকা। ফলে, নিজের ফ্ল্যাটের স্বপ্ন এখন অধরাই থাকছে মধ্যবিত্তের। তবে, মেলায় কমবেশি সব প্রতিষ্ঠানই বিশেষ ছাড় দিচ্ছে। জমি কেনা থেকে শুরু করে পছন্দসই প্রকল্পের প্রায় সাজানো ফ্ল্যাটেও মিলছে ছাড়ের অফার। আর বাড়ি ক্রয়ে আছে গৃহঋণের ব্যবস্থাও। আর্থিক প্রতিষ্ঠানগুলো ৮ থেকে ১১ শতাংশ সুদে কোটি টাকার উপরে গৃহঋণ দিচ্ছে। মেলায় রয়েছে ক্রেতা সমাগমের বাড়তি উপস্থিতিও।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পাঁচ দিনব্যাপী চলমান রিহ্যাব ফেয়ারের দ্বিতীয় দিনে এমন চিত্র দেখা গেছে। ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ফ্ল্যাট কেনার স্বপ্ন প্রায় অধরাই থেকে যাওয়ার কথা। বিক্রেতারা জানিয়েছেন, দ্বিতীয় দিনেও তেমন কোনো বুকিং পাওয়া যায়নি। সবাই শুধু তথ্য জানতে চান।

দ্বিতীয় দিনে স্ত্রীকে সঙ্গে নিয়ে মেলায় এসেছিলেন সাজ্জাদুল হক। বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত সাজ্জাদ সারাবাংলাকে বলেন, মেলায় কোটি টাকার নিচে ফ্ল্যাট খুঁজে পাওয়া যাচ্ছে না। এক হাজার স্কয়ার ফিটের কম এমন ফ্ল্যটের দামও প্রায় এক কোটি টাকা। পছন্দ অনুয়ায়ী উত্তরায় ফ্ল্যাট খুঁজছিলাম। ১৮২৬ স্কয়ারফুটের ফ্ল্যাটের দাম ২ কোটি টাকা। আর ৯ হাজার টাকা স্কয়ারফিটের নিচে ভালো কোনো ফ্ল্যাট নেই। পরিবার নিয়ে পছন্দের ফ্ল্যাট খুঁজতে এসেছিলেন বাড্ডার বাসিন্দা হাসান অনিক। সারাবাংলাকে অনিক বলেন, মেলায় ছোট ফ্ল্যাট নেই বললেই চলে। সব ফ্ল্যাটই এক হাজার স্কয়ার ফিটের উপরে। আর যেকোনো স্থানে ১২০০ স্কয়ার ফিটের ফ্ল্যাটের দাম প্রায় ১ কোটি টাকা। অল্প টাকায় নিজের ঘর খুঁজে পাওয়া এখন যেন প্রায় দু:সাধ্য।

এদিকে, মেলায় বিভিন্ন আবাসন প্রতিষ্ঠান বিশেষ ছাড় দিচ্ছে। ডম ইনোর ফ্ল্যাট বুকিংয়ের ক্ষেত্রে সর্বোচ্চ ৩ থেকে ৫ লাখ টাকা ছাড় দেয়া হচ্ছে। মগবাজার এলাকায় প্রতিষ্ঠানটির ৮৭৫ স্কয়ার ফিটের ছোট ফ্ল্যাটের দাম পড়বে ৮০ লাখ টাকা। ধানমন্ডি বা উত্তরাতে ১ হাজার স্কয়ার ফিটের ফ্ল্যাটের দাম ৯০ লাখ টাকা। ৭০ থেকে ৮০ লাখ টাকার মধ্যে মিলছে এই প্রতিষ্ঠানের ছোট ছোট ফ্ল্যাট। মগবাজারে প্রতি স্কয়ারফিটের দাম ৮ হাজার টাকা, ধানমন্ডিতে ১৫ হাজার টাকা, উত্তরায় ৮ থেকে ১২ হাজার টাকা ও গুলশানে ২০ হাজার টাকা। মেলায় কর্মরত প্রতিষ্ঠানটির বিপনন কর্মকর্তা বপন কুমার সাহা সারাবাংলাকে এসব তথ্য জানিয়েছেন।

বসুন্ধরা ও উত্তরখানে বিটিআইয়ের ফ্ল্যাট প্রতি স্কয়ারফিটে দাম পড়বে ৮ থেকে ৯ হাজার টাকা। প্রতিষ্ঠানটির সবচেয়ে ছোট ফ্ল্যাট ১২০০ স্কয়ার ফিটের। আর বড় ফ্ল্যাটের আকার ২৬০০ স্কয়ার ফিটের। তবে, পরিদর্শন ছাড়া ক্রেতা বা অন্য কাউকে ফ্ল্যাটের সর্বমোট মূল্য সম্পর্কে আভাস দেয়া হচ্ছে না মেলায় অবস্থিত প্যাভিলিয়নে। স্বদেশ প্রপার্টিজ মেলায় প্লট বুকিং দিচ্ছে। স্থানভেদে ঢাকার আবাসিক এলাকায় প্রতিষ্ঠানটি প্রতি কাঠা জমির দাম রাখছে ৫৫ লাখ টাকা ও বাণিজ্যিকে ১ কোটি টাকা। মেলায় বুকিং দিলে আবাসিকে ৫ লাখ ও বাণিজ্যিকে ৮ লাখ টাকা ছাড় পাওয়া যাবে। আর ঢাকার ১০০ ফিট এলাকায় প্রতি কাঠা আবাসিক জমির দাম ৪৫ লাখ টাকা ও বাণিজ্যিকে ৮০ লাখ টাকা। মেলায় ছাড় যথাক্রমে ৫ ও ৪ লাখ টাকা। মেলায় কোনো কোনো প্রতিষ্ঠান খামারবাড়ি ও বাংলোবাড়িতেও আবাসন গড়ার বিভিন্ন তথ্য তুলে ধরছে। একটি প্রতিষ্ঠানের গড়ে তোলা খামারবাড়ি নামক প্রকল্পে ৫ হাজার স্কয়ারফিটের একটি বাড়ির দাম পড়বে সাড়ে ৫ কোটি টাকা। আমিন মোহাম্মদ গ্রুপ মতিঝিলের গ্রীন মডেল টাউনে মেলা উপলক্ষে প্রতি কাঠাতে ২ লাখ টাকা ছাড় দিচ্ছে। আমিন মোহাম্মদ গ্রুপের মার্কেটিং ম্যানেজার এনায়েত হোসেন জানান, তাদের প্রতি কাঠা জমিতে ২ লাখ টাকার ছাড়ের সঙ্গে ক্রেতাদের জন্য রয়েছে চমকপ্রদ উপহার।

এছাড়া, মেলায় বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। আবাসন তৈরিতে দিচ্ছে গৃহঋণ। বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন ৮ থেকে ৯ শতাংশ হারে গৃহঋণ দিচ্ছে। প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল অফিসার মাসুদ রানা সারাবাংলাকে বলেন, ক্লাইন্ট ও এরিয়া ভিত্তিতে আমরা গৃহঋণ দিচ্ছি। আমাদের সুদের হার ৮, সাড়ে ৮ ও ৯ শতাংশ। বেসরকারি ব্যাংক সাউথইস্ট গৃহঋণ দিচ্ছে ১১ শতাংশ সুদে। মেলায় ১ কোটি ২০ লাখ টাকা পর্যন্ত গৃহঋণ দিচ্ছে ব্রাক ব্যাংক। প্রতিষ্ঠানটির সহযোগী ম্যানেজার কামরুল হাসান জানান, মেলা উপলক্ষে গৃহঋণে তাদের সুদের হার ১০.৫ শতাংশ থেকে নামিয়ে ৯.৫ শতাংশ করার চিন্তাভাবনা চলছে।

পাঁচদিনের এই মেলা শেষ হবে আগামী ১০ ফেব্রুয়ারি। এবারের মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের ২০২ টি স্টল রয়েছে। আর অংশ নিয়েছে ২০টি বিল্ডিং ম্যাটেরিয়ালস ও ১৪টি অর্থলগ্নীকারী প্রতিষ্ঠান। সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীরা মেলায় প্রবেশ করতে পারবেন। মেলায় সিঙ্গেল টিকিটের প্রবেশ মূল্য ৫০ টাকা ও মাল্টিপল এন্ট্রি টিকিটের মূল্য ১০০ টাকা। মাল্টিপল এন্ট্রি টিকেট দিয়ে দর্শনার্থীরা মেলায় ৫ বার প্রবেশ করতে পারবেন।

সারাবাংলা/এএইচটি/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর