Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের তালিকা: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী


৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৯:২৭

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ভুয়া মুক্তিযোদ্ধাদের তালিকা থেকে বাদ দেওয়ার জন্য যাচাই-বাছাই কার্যক্রম অব্যাহত রয়েছে জানিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, আগামী মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের তালিকা প্রকাশ করা হবে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য সেলিম আলতাফ জর্জের পক্ষে সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এরই মধ্যে তালিকা থেকে ২০ হাজার ভুয়া মুক্তিযোদ্ধার নাম বাদ দেওয়া হয়েছে। এখন ১ লাখ ৮২ হাজার মুক্তিযোদ্ধ ভাতা পাচ্ছেন। ভারতীয় তালিকা, মুবিজনগর সরকারের কর্মকর্তা-কর্মচারী শিল্প অভিনেতাসহ যারা ওই সময় কর্মরত ছিলেন, তাদেরও মুক্তিযোদ্ধার তালিকায় আনা হবে। আগামী মার্চ মাসে এ তালিকা প্রকাশ করা হবে।

আরও পড়ুন- ‘রাষ্ট্রীয়ভাবে ঘৃণাস্তম্ভ নির্মাণ করা হবে’

এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের প্রত্যেক এলাকায় সেখানকার বীর মুক্তিযোদ্ধাদের নামের তালিকা টানিয়ে রাখার ব্যবস্থা করা হবে। পাশাপাশি অসচ্ছল মুক্তিযোদ্ধাদের আবাসনে চলতি অর্থবছরে ২ হাজার ২শ কোটি টাকা বরাদ্দ রয়েছে। অচিরেই এ প্রকল্প একনেকে উত্থাপন করা হবে। মুক্তিযোদ্ধাদের এসব বাড়ির নাম রাখা হয়েছে ‘বীর নিবাস’।

জাতীয় পার্টির মুজিবুল হক চুন্নুর এক প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানোর পরিকল্পনা সরকারের রয়েছে। আগামী বাজেটে এ জন্য ৪ লাখ কোটি টাকা বরাদ্দ রয়েছে। বর্তমানে ১ লাখ ৮২ হাজার মুক্তিযোদ্ধা ভাতা পাচ্ছেন।

মন্ত্রী আরও বলেন, সরকার তৃণমূল পর্যায়ে মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে। মুক্তিযোদ্ধাদের পৃথক পরিচয়পত্র দেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

সংসদ সদস্য নাজিম উদ্দিনের আরেক প্রশ্নের জবাবে আ ক ম মোজাম্মেল হক বলেন, নতুন সরকার গঠন হয়েছে। নতুনভাবে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) গঠন করা হবে। এছাড়া সারাদেশে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় থেকে ছক আকারে তথ্য দেওয়ার জন্য মন্ত্রণালয় থেকে কাগজ পাঠানো হয়েছে। ওই ছক অনুসারে তথ্য পাঠালেই তালিকাগুলো প্রকাশ করা হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

আ ক ম মোজাম্মেল হক মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই মুক্তিযোদ্ধাদের তালিকা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর