Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিমানে ভাড়া নির্ধারণে কোনো নীতিমালা নেই: বিমানমন্ত্রী


৭ ফেব্রুয়ারি ২০১৯ ২০:১৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: অভ্যন্তরীণ রুটে বিমানে ভাড়া নির্ধারণে কোনো নীতিমালা নেই বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী মো. মাহবুব আলী।

তিনি বলেন, ‘গতবছর বিমানে লোকসানের পরিমাণ ২০১ কোটি ৪৭ লাখ টাকা।’

বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদ অধিবেশনের প্রথম অধিবেশনে নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে তিনি এ কথা জনান।

তিনি বলেন, ‘বর্তমানে বাংলাদেশের অভ্যন্তরীণ ফ্লাইটে ভাড়া ও ভাড়া সংক্রান্ত আইনগত নীতিমালা নেই। এয়ারলাইন্সসমূহ তাদের উড়োজাহাজের আধুনিকতা, সুযোগ-সুবিধা, অপারেটিংকস্ট, ওভারহেডকস্ট, ফুয়েলকস্ট, মেইনটেনেন্সকস্ট অ্যান্ড ইস্টাবলিসমেন্টকস্ট বিবেচনা করে আইএটিএ ট্রাফিক কনফারেন্স অনুযায়ী ভাড়া নির্ধারণ করে থাকে। আইএটিএ এর এন্টি ট্রাস্ট নীতিমালা অনুযায়ী কোনো এয়ারলাইন্স ভাড়া, ট্যাক্স ও যাত্রী সংখ্যা সংক্রান্ত তথ্য আদান-প্রদান করতে পারে না। বিশ্বেও অন্যান্য দেশেও এ নিয়মে চলে। ফলে যাত্রী ভাড়া নির্ধারণের কোনো নীতিমালা আপাতত নেই।’

চট্টগ্রাম-৪ আসনের সংসদ সদস্য দিদারুল আলমের অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, গত ২০১৭-১৮ সালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের আয় ছিল ৪ হাজার ৯৩১ দশমিক ৬৪ কোটি টাকা। ব্যয় ছিল পাঁচ হাজার ১৩৩ দশমিক ১১ কোটি টাকা। গত বছর বিমানে লোকসানের পরিমাণ ২০১ দশমিক ৪৭ কোটি টাকা।

পাবনা-৪ আসনের সংসদ সদস্য শামসুর রহমান শরীফের অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পর্যাপ্ত যাত্রী না থাকায় ঈশ্বরদী বিমানবন্দরে ২০১৫ সালে মে মাসের ৩০ তারিখ থেকে বিমান চলাচল বন্ধ রয়েছে। উক্ত বিমানবন্দরের অধিগ্রহণকৃত মোট ৪৩৬ দশমিক ৬৫ একর জমির মধ্যে ২৯০ দশমিক ৭৪ একর জমি মিলিটারি ফার্ম ব্যবহার করছে। ব্যবহৃত জমি বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের অনুকূলে হস্তান্তরের পর বিমানবন্দরটি সংস্কার ও উন্নয়ন করে পুনরায় চালু করার পরিকল্পনা রয়েছে।

বিজ্ঞাপন

জমি প্রাপ্তিসহ অন্যান্য উন্নয়ন ও সংস্কারমূলক কাজ সম্পাদনপূর্বক বিমানবন্দরটি চলতি অর্থবছরে পুনরায় চালু করা সম্ভব নয়।

সারাবাংলা/এএইচএইচ/একে

জাতীয় সংসদ বাংলাদেশ বিমান বিমানমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর