Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলা ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে: সমাজকল্যাণমন্ত্রী


৭ ফেব্রুয়ারি ২০১৯ ২০:৩৩

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: বাক-শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের সকল সুযোগ সুবিধা নিশ্চিত করতে খুব দ্রুতই বাংলা ইশারা ভাষা ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে সমাজসেবা অধিদফতরে ‘বাংলা ইশারা ভাষা দিবস-২০১৯’ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এই কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘দেশে বর্তমানে ১ লাখ ৬৬ হাজার ৩৯৭ জন নিবন্ধিত বাক-শ্রবণ প্রতিবন্ধী আছে। এর মধ্যে ১ লাখ ১৮ হাজার ৯০৭ জন বাকপ্রতিবন্ধী ও ৪৭ হাজার ৪৯০ জন শ্রবণ প্রতিবন্ধী আছে। এই বাক-শ্রবণপ্রতিবন্ধীদের জন্য দেশে মোট আটটি বাক-শ্রবণ প্রতিবন্ধী বিদ্যালয় থাকলেও ঢাকায় কোনো বড় ইনস্টিটিউট করা হয়নি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার প্রামাণিক, শুভেচ্ছা বক্তব্য রাখেন জাতীয় প্রতিবন্ধী ফোরামের মহাসচিব ড. সেলিনা আখতার। ইশারা ভাষা দিবস উপলক্ষে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসডিএসএল-এর সাধারণ সম্পাদক মিজানুর রহমান।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে এবং সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবীরের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জুয়েনা আজিজ।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) সকাল ১০টায় আগারগাঁওস্থ প্রবীণ হিতৈষী সংঘ থেকে সমাজসেবা অধিদপ্তর পর্যন্ত প্রধান সড়কে বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়। র‍্যালিতে নেতৃত্ব দেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও সিনিয়র সচিব জুয়েনা আজিজ। র‍্যালি ও আলোচনা শেষে বাক-শ্রবণ প্রতিবন্ধী শিশুদের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। খবর:বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

বাংলা ইশারা ভাষা দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর