Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে গার্মেন্টস শ্রমিকদের মানববন্ধন


৮ ফেব্রুয়ারি ২০১৯ ১১:৪৭

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: নিম্নমজুরীকে কেন্দ্র করে ঢালাওভাবে গার্মেন্টস শ্রমিকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার, গ্রেফতারকৃতদের মুক্তি এবং বেআইনিভাবে চাকরিচ্যুতদের কাজে পুনঃবহালের দাবি জানানো হয়েছে।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সম্মিলিত গার্মেন্ট শ্রমিক ফেডারেশনের এক মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়েছে।

মানববন্ধনে অংশ নেন, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সভাপতি নাজমা আক্তার, ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) মহাসচিব সালাউদ্দিন স্বপন, বাংলাদেশ শ্রমিক ফেডারেশনের সভাপতি রুহুল আমিন, ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কার্স এর সভাপতি চায়না রহমানসহ প্রমুখ।

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন সভাপতি নাজমা আক্তার বলেন, নিম্ন মজুরীকে কেন্দ্র করে ঢালাভাবে গার্মেন্টস শ্রমিকদের নামে প্রায় ৩০টি মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। এ মিথ্যা মামলায় প্রায় ১০০ জন শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। বেআইনিভাবে প্রায় ৭০০০ এর বেশী শ্রমিককে চাকরিচ্যুত করেছে যা মানবাধিকার লংঘনের সামিল।

তিনি আরও বলেন, পোশাক শ্রমিকরা যখন ন্যায় সংগত মজুরীর কথা বলে বা বেঁচে থাকার জন্য ন্যূনতম মজুরীর কথা বলে তখনই তারা বিভিন্নভাবে নির্যাতনের স্বীকার হয়। সেই নির্যাতন এখন বহাল রয়েছে। শ্রমিকদের বাসায় মাস্তান ও প্রশাসন দিয়ে তাদের ঘর ছাড়া করা হয়েছে। শ্রমিকদের ছবিসহ কালো তালিকা করে বিভিন্ন কারখানায় ও জনসম্মুখ প্রচার করা হচ্ছে।

সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশন এর সাধারণ সম্পদক নাহিদুল হাসান নয়ন বলেন, শ্রমিকরা তদের ন্যায্য অধিকার আদায়ের জন্য নিয়মতান্ত্রিক আন্দোলন করবে এটায় তাদের অধিকার। শ্রমিকরা যদি কোনো বেআইনি কাজ করে তার জন্য দেশে আইন রয়েছে সেই অনুসারে ব্যবস্থা গ্রহণ করবে। কিন্তু এই মজুরীকে কেন্দ্র করে ঢালাও ভাবে গার্মেন্টস শ্রমিকদের উপর বে-আইনী কার্যক্রম করছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, শ্রম আইন মেনে কোনো শ্রমিকের উপর মালিকরা ব্যবস্থা নেন নাই। শ্রমিকদের কালো তালিকা বিভিন্ন কারখানার মালিকদের কাছে দিয়েছে যাতে তারা পরবর্তীতে চাকরি না পায়। আমি এর তীব্র প্রতিবাদ জানাই, তালবাহানা না করে করে সঠিক আইন মেনে গার্মেন্টস পরিচলনা করতে হবে।

মানব বন্ধনে প্রায় ৩০০ থেকে ৪০০ গার্মেন্টস শ্রমিক অংশগ্রহণ করেন।

সারাবাংলা/এআই/জেএএম

গার্মেন্টস শ্রমিকদের মানববন্ধন

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর