Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাকুরী স্থায়ীকরণ ও বকেয়া বেতনের দাবিতে চলছে এসিটি শিক্ষকদের অনশন


৮ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৪৬

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: শিক্ষার মানোন্নয়নে অতিরিক্ত মাধ্যমিক শিক্ষকদের চাকুরি স্থায়ীকরণ ও বকেয়া বেতন পরিশোধের দাবিতে বাংলাদেশ অতিরিক্ত শ্রেণী শিক্ষক (এসিটি) এসোসিয়েশন অনশন কর্মসূচি পালন করছে।

শুক্রবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে এসিটি এসোসিয়েশন অবস্থান ও অনশন কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

গত ৩ ফেব্রুয়ারি এ কর্মসূচি শুরু হয়ে আজ পর্যন্ত চলছে। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এ কর্মসূচি চলবে বলে জানান শ্রেণী শিক্ষকরা।

আন্দোলনে অংশ নেয়া শিক্ষকরা জানান, দারিদ্র্য পীড়িত ও দুর্গম এলাকায় মাধ্যমিক পর্যায়ে শিক্ষার মানোন্নয়ন, শিক্ষার্থী ঝরে পড়া কমাতে ২০১৫ সালে ইংরেজি, গণিত ও বিজ্ঞান বিষয়ে নিয়োগ দেয়া হয় ৫২০০ শিক্ষককে। চাকরির বিজ্ঞপ্তিতে মডেল শিক্ষক হিসেবেই আখ্যা দেয়া হয়েছিল এ শিক্ষকদের (এসিটি)। প্রকল্প শেষে এসিটিদের এমপিও সিস্টেমে অন্তর্ভুক্তিসহ যাবতীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেয়া হয়েছিল। কিন্তু প্রকল্পটি শেষ হওয়ার পর তাদের স্থায়ীকরণের মৌখিক আশ্বাস মিললেও দৃশ্যমান পদক্ষেপ নেওয়া হচ্ছে না।

পিরিস থেকে আসছেন সালাউদ্দিন, তিনি রঘুনাথপুর হক মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকতা করেন। এ বিষয়ে সারাবাংলাকে জানান, দীর্ঘদিন ধরে বেতন বকেয়া রয়েছে। সরকারি ভাবে আমাদের দাবি মেনে নেওয়ার কথা থাকলে এখন তা কার্যকর করা হয়নি। এ জন্যই এই আন্দোলন। আমাদের দাবি লিখিত ভাবে মেনে না নেওয়া পর্যন্ত এ অনশন চলবে।

ভোলা থেকে আরেক শিক্ষক সারাবাংলাকে জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরবোনা।

বাংলাদেশ এসিটি অ্যাসোসিয়েশনের সভাপতি কৌশিক চন্দ্র বর্মন বলেছেন, আমাদের চাকরি স্থায়ী করার লিখিত নোটিশ পেলেই কেবল আমরা শ্রেণিকক্ষে ফিরে যাব। এছাড়া আমাদের শান্তিপূর্ণ কর্মসূচি অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর