Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০৬ রিক্রুটিং এজেন্সির লাইসেন্স বাতিল


১৭ জানুয়ারি ২০১৮ ২১:১২

স্পেশাল করেসপন্ডেন্ট

বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুণ্নকারী ১০৬টি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হওয়ায় তাদের অর্থদন্ডের পাশাপাশি লাইসেন্স ও জামানত বাজেয়াপ্ত করা হয়েছে।

২০০৪ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ১৩ বছরে রিক্রুটিং এজেন্সিগুলোর বিরুদ্ধে আনা অভিযোগগুলো প্রমাণিত হওয়ায় এ ব্যবস্থা নেওয়া হয়েছে।

বুধবার জাতীয় সংসদে স্থায়ী কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে ২১তম বৈঠকে এ তথ্য জানানো হয়। কমিটির সদস্য শাহাব উদ্দিন, ইসরাফিল আলম ও মাহমুদ উস সামাদ চৌধুরী বৈঠকে অংশগ্রহণ করেন।

সেই সঙ্গে বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী প্রেরণে জর্ডান, জাপান ও সৌদি আরবে প্রায় সম্পূর্ণ বিনা খরচে দক্ষ ও স্বল্পদক্ষ কর্মী প্রেরণ করা হচ্ছে বলে জানিয়েছে, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি সূত্র।

জানানো হয়, অসাধু রিক্রুটিং এজেন্সি এবং মধ্যস্বত্ত্বভোগীদের কার্যক্রম নিয়ন্ত্রণ ও জবাবদিহিতা নিশ্চিতকরণের জন্য অভিবাসী আইন অনুযায়ী অবৈধ অভিবাসনের সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আনা অভিযোগ তদন্ত সাপেক্ষে প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে আগের সভার গৃহিত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি, প্রবাসীদেরকে কি পরিমান প্রণোদনা প্রদান করা হবে, বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী প্রেরণে শতভাগ ব্যয়ভার নির্বাহে কোন কোন দেশ ইতিবাচক এবং বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুন্নকারী রিক্রুটিং এজেন্সিগুলোকে শাস্তির আওতায় আনার কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

অন্যান্য সেক্টরের মতো প্রবাসীদেরকে কি পরিমান প্রণোদনা দেওয়া যায় সে বিষয়ে ব্যাংক ও অন্যান্য সংস্থার সাথে আন্ত মন্ত্রণালয় বৈঠক করে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রদানের জন্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

বৈঠকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক, বিএমইটির মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এইচএ/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর