Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাহালমকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার দাবি


৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:৩৪

।। ঢাবি করেসপন্ডেন্ট।।

ঢাকা: দুদকের মামলায় জাহালমকে হয়রানি ও জীবন থেকে তিন বছর কেড়ে নেওয়ায় তাকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণের দাবি জানিয়েছে সম্মিলিত সামাজিক আন্দোলন। শনিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানী শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে এক মানববন্ধন থেকে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে সংহতি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক রোবায়েত ফেরদৌস বলেন, তিন বছর যাবত দুর্নীতি দমন কমিশনের বিচারে নিরীহ জাহালম তার জীবন থেকে ও পরিবার-পরিজন থেকে বঞ্চিত ছিলেন। এই ক্ষেত্রে তথ্য উপাত্তের কোন রকমের মিল না থাকার পরও শুধুমাত্র ছবির মিলের কথিত ধারণা থেকে তাকে নিগৃহীত করা হয়েছে। মহামান্য হাইকোর্টের নির্দেশনায় তার মুক্তি মানবিকতার ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে। আমরা মনে করি তিন বছরের অমানবিক আচরণের কারণে তার পরিবার পরিজন যে বঞ্চনা পেয়েছে তার ক্ষতিপূরণ ১০ কোটি টাকা দুর্নীতি দমন কমিশনকে দিতে হবে।

সংগঠনের সভাপতি জিয়া উদ্দিন তারেক বলেন, রাষ্ট্র এবং দুদক জাহালমের ওপর যে নির্দয় ও অমানবিক আচারণ এড়িয়ে যেতে পারে না। মানবিকতার মানদণ্ডে জাহালাম মানবিক অধিকার থেকে বঞ্চিত হয়েছেন। আমরা জাহালমের এই অন্যায়ের প্রতিকার দাবি করছি। এসময় তিনি জাহালমের ক্ষতিপূরণ আদায়ে দেশের সকল বিবেকবান নাগরিকদের সোচ্চার হওয়ার আহ্বান জানান।

ঘোষণাপত্রে বলা হয়, নির্দোষ জাহালামের জেলে যাওয়া ও তিন বছর কারাগারে থাকার ঘটনার দুদকের মতো একটি জাতীয় প্রতিষ্ঠান যেমনটি করে প্রশ্নবিদ্ধ হলো, তেমনি সোনালি ব্যাংক ও একটি জাতীয় প্রতিষ্ঠান কী করে সালেকের পরিবর্তে জাহালমকে দোষী হিসেবে সাব্যস্ত করল তা আমাদের বোধগম্য নয়। এ বিষয়ে দেশবাসীর সামনে অনেকগুলো প্রশ্ন এসে হাজির হয়েছে। আসলে মূল দোষীকে আড়াল করার কোন ধরনের হীন প্রচেষ্টা রয়েছে কিনা তা গভীরভাবে খুঁজে দেখা দরকার। ১০ কোটি টাকা ক্ষতি পূরণ প্রদানের পাশাপাশি প্রকৃত অপরাধীকে দ্রুত আইনের আওতায় আনার ও দাবি জানানো হয়।

প্রসঙ্গত, বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ অনুযায়ী সোনালী ব্যাংকের টাকা লুণ্ঠনের দায়ে ঠাকুরগাঁও জেলার জনৈক সালেকের প্রতারণার ফলে দুর্নীতি দমন কমিশনের মামলায় টাঙ্গাইল জেলার নির্দোষ জাহালম তিন বছর কারাভোগ করে গত সপ্তাহে হাইকোর্টের রায়ে নির্দোষ প্রমাণিত হয়ে মুক্তি পান। এই ঘটনায় দেশ বিদেশে আলোড়ন সৃষ্টি করে। জাতীয় গণমাধ্যমে প্রচারিত সংবাদ অনুযায়ী জাহাোম একজন পাটকল শ্রমিক, সামান্য আয় করে পরিবার পরিজন নিয়ে কোনও মতে দিন যাপন করছেন।

মানববন্ধনে সম্মিলিত সামাজিক আন্দোলনের সাধারণ সম্পাদক সালেহ আহমেদের সঞ্চালনায় আরও বক্তব্য দেন সংগঠনের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট এস এম এ সবুর, যুগ্ম সাধারণ সম্পাদক একে আজাদ, সানোয়ার হোসেন সামছী, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর আলম সবুজ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট পারভেজ হাসেম, বাংলাদেশ ছাত্রলীগের (বিসিএল) সভাপতি শাহজাহান আলী সাজুসহ অনেকে। সভায় ঘোষণাপত্র পাঠ করেন সংগঠনের অর্থ বিষয়ক সম্পাদক মামুনুর রশীদ।

সারাবাংলা/কেকে/এমএইচ/এসএমএন

ক্ষতিপূরণ জাহালম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর