Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেলায় ২০০ কোটি টাকার রফতানি আদেশ


৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:১৬

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: এবারের আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ২০০ কোটি টাকার রফতানি অর্ডার পাওয়া গেছে। আর মেলা ঘুরে কেনাকাটা করেছেন অর্ধ কোটি মানুষ। শনিবার (৯ ফেব্রুয়ারি) মেলার সমাপণী দিনে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, ‘এবার মেলায় মানুষের উপস্থিতি প্রায় অর্ধ কোটি পার হয়েছে। আর বেচাকেনাও ভালো হয়েছে। পাশাপাশি রফতানি অর্ডারও পাওয়া গেছে প্রায় ২০০ কোটি টাকা। তো সব বিবেচনাতেই যা খবর, তাতে আমরা দেখেছি যে এবারের মেলাটা খুব সফল হয়েছে। এটা পরম্পরা, আগে থেকে ভালো হতে হতে এটা বাড়ছে।’

রফতানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় ১৯৯৫ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার আয়োজন করে আসছে। এবার ছিল মেলার ২৪তম আসর। গত বছর ২৩তম আসরে ১৬৫ কোটি ৯৬ লাখ টাকার রফতানি আদেশ পাওয়া গিয়েছিল। আর এ বছর বাংলাদেশি কোম্পানিগুলো প্রায় ২০০ কোটি টাকা রফতানি আদেশ পেয়েছে। সে হিসেবে এ বছর রফতানি আদেশ বেড়েছে ৩৫ কোটি টাকা।

এদিকে বিভিন্ন ক্যাটাগরিতে মেলায় অংশ নেয়া ৬০৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৪২টিকে পুরস্কৃত করা হয়। এছাড়াও এসব প্রতিষ্ঠানের মধ্য থেকে সর্বোচ্চ ভ্যাট প্রদান করায় তিন প্রতিষ্ঠানকে স্বীকৃতি স্মারক দেওয়া হয়।

বাণিজ্যমেলায় সর্বোচ্চ ভ্যাট প্রদান করে প্রথম হয়েছে ‘হাতিল কমপ্লেক্স লিমিটেড’, দ্বিতীয় ‘ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ এবং তৃতীয় হয়েছে ‘এসকোয়ার ইলেকট্রনিক্স লিমিটেড’।

এবারের বাণিজ্য মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ছিল ৬০৫টি। এর মধ্যে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্যান্য স্টল ৪১২টি।

এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নেয়। দেশগুলো হলো- থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

সারাবাংলা/এসএ/এমও


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর