Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলে গেলেন রাশেদ সোহরাওয়ার্দী


৯ ফেব্রুয়ারি ২০১৯ ১৯:১২

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: উপমহাদেশের প্রখ্যাত রাজনৈতিক নেতা ও নিখিল পাকিস্তান আওয়ামী লীগের সভাপতি হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ছেলে রাশেদ সোহরাওয়ার্দী আর নেই। বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) রাতে লন্ডনে নিজ বাসায় ঘুমের মধ্যে ইন্তেকাল করে বলে জানা গেছে।

রাশেদ সোহরাওয়ার্দীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (৯ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং থেকে পাঠানো শোক বার্তায় তিনি শোক প্রকাশ করেন। শোক বার্তায় প্রধানমন্ত্রী মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

বৃহস্পতিবার রাতে লন্ডনে নিজ বাসায় রাশেদ সোহরাওয়ার্দী মারা যান। রাশেদ সোহরাওয়ার্দীর বন্ধু যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ জানান, ‘গত ৩ ফেব্রুয়ারি কয়েক ঘণ্টা তার সঙ্গে আড্ডা দিয়েছি। হঠাৎ করে আজ মৃত্যুর খবর এল।’

রবার্ট অ্যাশবি নামে পরিচিত রাশেদ সোহরাওয়ার্দী খ্যাতিমান ব্রিটিশ লেখক ও অভিনেতা হিসেবে সবার কাছে শ্রদ্ধার পাত্র ছিলেন। এই খ্যাতিমান ব্রিটিশ অভিনেতা ‘লিজেন্ড’ (২০১৫), ‘ডক্টর হু’ (১৯৬৩) ও ‘জিন্নাহ’ (১৯৯৮) চলচ্চিত্রে অভনয়ের জন্য বিশ্বব্যাপী ব্যাপক পরিচিত ছিলেন। তার মা ছিলেন খ্যাতিমান রাশিয়ান অভিনেত্রী ভেরা আলেক্সানড্রভনা ট্রিসেন্কো, যিনি ১৯৮৩ সালে মৃত্যুবরণ করেন।

তার পিতা হোসেন শহীদ সোহরাওয়ার্দী খ্যাতিমান বাঙ্গালি রাজনীতিবিদ ও আইনজীবী ছিলেন। তিনি পাকিস্তান আওয়ামী লীগের পক্ষে ১৯৫৬ সালের ১২ সেপ্টেম্বর থেকে ১৯৫৭ সালের ১৭ অক্টোবর পদত্যাগের আগে পর্যন্ত পাকিস্তানের পঞ্চম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন।

সারাবাংলা/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর