Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিলুপ্ত প্রায় ৪টি কুমির ছাড়া হলো সুন্দরবনের ভদ্রা নদীতে


৯ ফেব্রুয়ারি ২০১৯ ২০:৪৪

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বাগেরহাট: সুন্দরবনের ভদ্রা নদীতে অবমুক্ত করা হয়েছে বিলুপ্তপ্রায় নোনা পানির চারটি কুমির।

কুমিরের প্রজনন ও বংশবৃদ্ধির লক্ষ্যে জলবায়ু, বন ও পরিবেশ বিষয়ক মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার শনিবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে এসব কুমির অবমুক্ত করেন। এগুলোর মথ্যে রয়েছে ৯ বছর বয়সী একটি পুরুষ ও তিনটি নারী কুমির।

এ সময় উপমন্ত্রীর সঙ্গে ছিলেন খুলনার বিভাগীয় বন সংরক্ষক (সিএফ) মো. আমির হোসাইন চৌধুরী, বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান, সুন্দরবনের করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির।

করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, বিলুপ্ত প্রায় লবণ পানির প্রজাতির কুমিরের প্রজনন ও বংশবৃদ্ধির লক্ষ্যেই সুন্দরবনে করমজল কুমির প্রজনন কেন্দ্রের চারটি কুমির অবমুক্ত করা হয়েছে। এর আগেও সুন্দরবনে বিভিন্ন নদ-নদীতে ৯১টি কুমির অবমুক্ত করা হয় বলে জানান তিনি।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মো. মাহমুদুল হাসান জানান, বিলুপ্ত প্রায় এ প্রজাতির কুমিরের প্রজনন ও বংশ বিস্তারের উদ্দেশ্যে ২০০০ সালে সুন্দরবনের করমজলে দেশের একমাত্র কুমির লালনপালন ও প্রজনন কেন্দ্র গড়ে তোলে বন বিভাগ। ২০০৫ সালে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রের কুমির রোমিও ও জুলিয়েট জুটির ডিম থেকে বাচ্চা ফুটতে শুরু করে। বর্তমানে করমজল কুমির প্রজনন কেন্দ্রে ছোট বড় মিলিয়ে ২০৩টি কুমির রয়েছে।

সারাবাংলা/এসএমএন

কুমির বিলুপ্তপ্রায় কুমির ভদ্রা নদী


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর