Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কবি আল মাহমুদ হাসপাতালে


১০ ফেব্রুয়ারি ২০১৯ ০০:১৩

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: পঞ্চাশের দশকে আবির্ভূত কবি আল মাহমুদকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। চিকিৎসকরা জানিয়েছেন, তিনি নিউমোনিয়া রোগে আক্রান্ত। বর্তমানে তিনি রাজধানীর শঙ্করে ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন।

শনিবার (৯ ফেব্রুয়ারি) রাতে কবির ঘনিষ্ঠজন ও কবি আবিদ আজম সারাবাংলাকে এই তথ্য নিশ্চিত করেছেন। চিকিৎসকদের বরাত দিয়ে তিনি জানান, নিউমোনিয়ার পাশাপাশি কবির শ্বাসজনিত সমস্যা হচ্ছে।

আবিদ আজম আরও জানান, তাকে হাসপাতালের করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) রাখা হয়েছে। চি‌কিৎসক‌রা কবির শারীরিক অবস্থা পর্য‌বেক্ষণ করছেন।

ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে ১৯৩৬ সালের ১১ জুলাই আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে পঞ্চাশের দশকে আবির্ভূত কবি আল মাহমুদের প্রথম কবিতার বই ‘লোক লোকান্তর’ প্রকাশিত হয়। এরপর আরও প্রকাশিত হয়, ‘কালের কলস’ ও ‘সোনালী কাবিন’। কবিতা ছাড়াও আল মাহমুদ লিখেছেন উপন্যাস, গল্প, প্রবন্ধ ও আত্মজীবনী।

সাহিত্যে বিশেষ অবদান রাখায় তিনি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হয়েছেন। বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, শিশু একাডেমি (অগ্রণী ব্যাংক) পুরস্কার ও কলকাতার ভানুসিংহ সম্মাননা এর মধ্যে উল্লেখযোগ্য।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর