Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখব’


১১ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৫২

সিনিয়র করেসপন্ডেন্ট ।।  

ঢাকা: রোহিঙ্গা ইস্যু একটি জটিল পরিস্থিতিতে রূপ নিয়েছে বলে জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)’র কুষ্ঠ নির্মূল বিষয়ক শুভেচ্ছা দূত ও মিয়ানমারে জাতীয় মীমাংসা বিষয়ক জাপান সরকারের বিশেষ দূত ইওহেই সাসাকাওয়া রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখবে বলে মন্তব্য করেছেন। সেই সঙ্গে মিয়ানমার থেকে পালিয়ে আসা বাংলাদেশে আশ্রয়প্রাপ্ত রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া বেগবান করার প্রতিও গুরুত্বরোপ করেছেন।

রবিবার (১০ ফেব্রুয়ারি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় সংসদ ভবনস্থ তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎকালে এ মন্তব্য করেন। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ইওহেই সাসাকাওয়া বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বর্তমানে কিছুটা স্থবির অবস্থায় রয়েছে। এটিকে অবশ্যই বেগবান করতে হবে।

১১ লাখের বেশি রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদারতার পরিচয় দিয়েছেন তা আন্তর্জাতিকভাবে খুবই প্রশংসিত হয়েছে উল্লেখ করেন এবং রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের প্রতি জাপানের সমর্থন পুনর্ব্যক্ত করেন। এ বিষয়ে তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সহায়তা অব্যাহত রাখব।

বর্ষা মৌসুমের আগমনে রোহিঙ্গাদের বসবাসের অবস্থা প্রভাবিত হতে পারে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সাময়িক আশ্রয়ের জন্য একটি দ্বীপ প্রস্তুত করেছি।’

কুষ্ঠ রোগ সম্পর্কে প্রধানমন্ত্রী ইওহেই সাসাকাওয়াকে অবহিত করে বলেন, তার সরকার ১৯৯৬ সাল থেকে কুষ্ঠ রোগ নির্মূলে কাজ করছে এবং দেশে কুষ্ঠ রোগীদের জন্য বেশ কিছু বাড়ি নির্মাণ করেছে। জবাবে জাপানের বিশেষ দূত কুষ্ঠ নিয়ন্ত্রণে বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন এবং কুষ্ঠ রোগীদের জন্য ওষুধ বিনামূল্যে দেয়া উচিত বলে জানান।

এসময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, বাংলাদেশে ডব্লিউএইচও’র আবাসিক প্রতিনিধি ও ঢাকায় জাপানের রাষ্ট্রদূত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস

সারাবাংলা/এনআর/টিএস

ইওহেই সাসাকাওয়া কুষ্ঠ রোগ জাপান বাংলাদেশ রোহিঙ্গা শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর