Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণা, ১১ মার্চেই নির্বাচন


১১ ফেব্রুয়ারি ২০১৯ ১০:৫০

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

ঢাবি: ১১ মার্চে নির্বাচনের তারিখ ঠিক করে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ (ডাকসু) নির্বাচনের তফসিল ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আজ সোমবার (১১ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন থেকে আনুষ্ঠানিকভাবে তফসিল ঘোষণা করেন প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমান।

ডাকসুর তফসিল ঘোষণা আজ, ছাত্রসংগঠনগুলোর সহাবস্থান নিয়ে প্রশ্ন

তফসিল ঘোষণার সময় বিশ্ববিদ্যালয়ের হলগুলোর প্রাধ্যক্ষ, প্রক্টর ও নির্বাচন পরিচালনায় নিযুক্ত রিটার্নিং কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন। এছাড়া উপস্থিত ছিলেন, ডাকসু নির্বাচন ঘিরে গঠিত বিভিন্ন কমিটির সদস্যরাও৷

আবাসিক হলগুলোতেই ভোটকেন্দ্র রেখেই ঘোষিত হয়েছে তফসিল। সেখানে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্রসংসদ (ডাকসু) গঠনতন্ত্রের ৬(বি) ও ৭(এ) অনুচ্ছেদ অনুযায়ী ২৫টি পদে আগামী ১১ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। পদগুলোর মধ্যে আছে- সহসভাপতি, সাধারণ সম্পাদক, সহসাধারণ সম্পাদক, স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, সাহিত্য সম্পাদক, সংস্কৃতি সম্পাদক, ক্রীড়া সম্পাদক, ছাত্র পরিবহন সম্পাদক, সমাজ সেবা সম্পাদক ও সদস্য পদে ১৩ জন।

১১ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://ducsu.du.ac.bd/ ও আবাসিক হলগুলোতে ডাকসু নির্বাচনের খসড়া ভোটার তালিকা প্রকাশ করা হবে।

এছাড়া ১৮ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার বিকেল ৪টা পর্যন্ত ভোটার তালিকায় ভুলত্রুটি সংশোধনের আপত্তি গৃহীত হবে। লিখিত অভিযোগ সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসার বরাবর দাখিল করতে হবে। ২০ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার বিকেল ৪টায় নোটিশ বোর্ডে এবং ওয়েবসাইটে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে।

১৯ ফেব্রুয়ারি, মঙ্গলবার থেকে ২৫ ফেব্রুয়ারি, সোমবার (সকাল ১০টা থেকে বিকেল ৮টা) সংশ্লিষ্ট হলের প্রাধ্যক্ষ অফিস থেকে মনোনয়নপত্র বিতরণ করা হবে। ২৬ ফেব্রুয়ারি, মঙ্গলবার সকাল ৯টা থেকে রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র গ্রহণ করা হবে। ২৬ ফেব্রুয়ারি দুপুর ২টা থেকে কেন্দ্রীয় ছাত্র সংগঠন (ডাকসু)-র মনোনয়নপত্র নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের সেমিনার কক্ষে রিটার্নিং অফিসার কর্তৃক বাছাই করা হবে।

২৭ ফেব্রুয়ারি, বুধবার বেলা ১২টায় হলের নোটিশ বোর্ডে এবং http://ducsu.du.ac.bd/ওয়েব সাইটে প্রার্থীদের প্রাথমিক তালিকা প্রকাশ করা হবে। প্রকাশিত তালিকার বিষয়ে কোনো প্রার্থীর আপত্তি থাকলে ২৮ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার ১২টার মধ্যে তা ডাকসুর সভাপতির (উপাচার্য) নিকট লিখিত অবহিত করতে হবে।

২ মার্চ, শনিবার বেলা ১টা পর্যন্ত  লিখিত ও স্বাক্ষরকৃত আবেদনসহ সংশ্লিষ্ট হলের রিটার্নিং অফিসারের কাছে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে যেকোনো প্রার্থী তার মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবে।

৩ মার্চ, রোববার বিকেল ৪টায় প্রার্থীদের চূড়ান্ত তালিকা হলের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে প্রকাশ করা হবে।৫ মার্চ, মঙ্গলবার বেলা ১২টায় সম্পূরক ভোটার তালিকা হলের নোটিশ বোর্ড ও ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

১১ মার্চ সোমবার সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ হবে। সংশ্লিষ্ট হলের ভোটার (আবাসিক ও অনাবাসিক) তার নিজ হলের ভোটকেন্দ্র বৈধ পরিচয়পত্র দেখিয়ে ভোট প্রদান করবে। ভোটগ্রহণের পর ভোট গণনা শেষে নির্বাচনের ফলাফল প্রকাশ করা হবে।

সারাবাংলা/জিএস/কেকে/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর