Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সরকারের লক্ষ্য তৃণমূল থেকে উন্নয়ন: প্রধানমন্ত্রী


১১ ফেব্রুয়ারি ২০১৯ ২৩:৩৯

।। সারাবাংলা ডেস্ক ।।

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকারের লক্ষ্য হলো তৃণমূল পর্যায় থেকে উন্নয়ন করা। তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে দারিদ্র্যের হার ২১ শতাংশের নিচে নেমে এসেছে।

সোমবার (১১ ফেব্রুয়ারি) ভারতের বিমান বাহিনীর প্রধান মার্শাল বিরেন্দর সিং ধানোয়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার জাতীয় সংসদ ভবনের কার্যালয়ে দেখা করতে গেলে তিনি এ কথা বলেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব সাংবাদিকদের ব্রিফ করেন।

ব্রিফিংয়ে প্রেস সচিব জানান, বৈঠকে গত ১০ বছরে বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, জনগণ উন্নয়নের সুফল ভোগ করছে।

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ ও ভারতের বিমান বাহিনীর একসঙ্গে কাজ করার প্রয়োজনীয়তাও তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা আশা করি, দুই বিমান বাহিনীর মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। যেহেতু এই অঞ্চলটি দুর্যোগপ্রবণ, তাই যেকোনো দুর্যোগ মোকাবেলায় দুই দেশের বিমান বাহিনী একসঙ্গে কাজ করতে পারে।

বৈঠকে প্রধানমন্ত্রী ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধকালে ভারত সরকার ও দেশটির বিমান বাহিনীর সহায়তার কথা স্মরণ করেন।

দুই দেশের মধ্যকার বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্কে সন্তোষ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের মধ্যে চমৎকার সম্পর্ক রয়েছে এবং আমি আশা করি এই সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে।’

দুই বাহিনীর যৌথভাবে দুর্যোগ মোকাবিলার প্রস্তাব ভারতের বিমান বাহিনী প্রধান ইতিবাচকভাবে দেখেন বলে জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক বাংলাদেশের মুক্তিযুদ্ধে সহায়তাদানকারী ভারতীয় সেনাদের প্রতিবছর বাংলাদেশে আমন্ত্রণ জানানোর বিষয়েও সন্তোষ প্রকাশ করেন তিনি।

বিজ্ঞাপন

বাংলাদেশ বিমান বাহিনীর অবকাঠামোর ভূয়সী প্রশংসা করে ভারতীয় বিমান বাহিনীর প্রধান বলেন, ভারতের বিমান বাহিনী বাংলাদেশ বিমান বাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতা দিতে প্রস্তুত। প্রশিক্ষণসহ বহু ক্ষেত্রে দুই বাহিনীর মধ্যে সহযোগিতার বিষয়ে গুরুত্ব আরোপ করেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সার্বিক উন্নয়ন বিশেষ করে তৈরি পোশাক খাতের উন্নয়নের প্রশংসা করেন ভারতীয় বিমান বাহিনী প্রধান। তিনি বলেন, ভারতের বাইরে পোশাক কিনতে গেলে আমি সব সময় ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগ দেখতে পাই।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন ও ভারপ্রাপ্ত ভারতীয় হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা এসময় উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিমানবাহিনী

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর