Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এফবিসিসিআইয়ের পরবর্তী সভাপতি শেখ ফজলে ফাহিম


১৩ ফেব্রুয়ারি ২০১৯ ০২:৪৭

সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) পরবর্তী সভাপতি হচ্ছেন শেখ ফজলে ফাহিম। বর্তমানে জ্যেষ্ঠ সহসভাপতির দায়িত্ব পালন করা ফাহিমকে ২০১৯-২১ মেয়াদের নির্বাচনের সভাপতি পদে পূর্ণ সমর্থন দিয়েছে কাউন্সিল অব চেম্বারের প্রতিনিধিরা।

মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) মতিঝিলের এফবিসিসিআই ভবনে অনুষ্ঠিত কাউন্সিল অব চেম্বার প্রেসিডেন্টস’ এর সভায় ফাহিমের পক্ষে সিদ্ধান্ত এসেছে বলে সংগঠনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সচিব হোসাইন জামিল স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘শেখ ফজলে ফাহিম-এর বিগত বছরগুলোর দূরদর্শী, বিচক্ষণ, ও দায়িত্বপূর্ণ ভূমিকার কারনে দল মত নির্বিশেষে দেশের সকল জেলা, বিভাগ, মেট্রোপলিটন এবং মহিলা চেম্বারগুলোর পক্ষ থেকে এফবিসিসিআইয়ের আগামী ২০১৯-২০২১ মেয়াদকালের নিবার্চনে শেখ ফজলে ফাহিমকে সভাপতি পদে পূর্ণ সমর্থন ব্যক্ত করা হয়।’

গত ৫ ফেব্রুয়ারি ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৭ এপ্রিল এফবিসিসিআই নির্বাচন অনুষ্ঠিত হবে। আর গঠনতন্ত্র অনুযায়ী এবার সভাপতি নির্বাচিত হবেন চেম্বার গ্রুপ থেকে। ফলে, মঙ্গলবারের সভায় চেম্বার প্রতিনিধিদের পূর্ণ সমর্থন পাওয়ায় ফাহিমের সভাপতি নির্বাচিত হওয়া এখন অনেকটাই নিশ্চিত। এদিকে, এবার জ্যেষ্ঠ সহসভাপতি নির্বাচিত হবে অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে। আর সহ-সভাপতি নির্বাচন হবে চেম্বার গ্রুপ থেকে।

দেশের বিভিন্ন চেম্বার প্রতিনিধিদের মতামত জানতে মঙ্গলবার ওই সভার আয়োজন করা হয়। কাউন্সিল অব চেম্বার প্রেসিডেন্টস-এর সভাপতি ও এফবিসিসিআই জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন। এই কাউন্সিল হচ্ছে দেশের সকল জেলা চেম্বার অব কমার্সের সভাপতিবৃন্দের সংগঠন। অনুষ্ঠানে বিভিন্ন চেম্বারের প্রতিনিধিরা তাদের বক্তব্য তুলে ধরেন।

বিজ্ঞাপন

এফবিসিসিআই জ্যেষ্ঠ সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম জেলা চেম্বার নেতৃবৃন্দের বক্তব্য শোনেন এবং নির্দিষ্ট বিষয়গুলোতে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন। ফাহিম দেশের রাজস্ব নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে সহজীকরণ, স্বচ্ছতা এবং ধারাবাহিকতা বজায় রাখার উপর জোর দেন। দেশের সকল পর্যায়ের ব্যবসায়িদের অংশগ্রহণে এবং তাদের কার্যকর সহযোগিতায় ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা’ অর্জন করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এফবিসিসিআই সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সরকারের ভিশন অনুযায়ী পূর্বাচলে সরকারের দেয়া ১ একর জমির ওপর ‘এফবিসিসিআই আইকন’ ভবন নির্মাণ করা হবে। এফবিসিসিআই নেতৃবৃন্দ সেখান থেকেই আগামী দিনে ব্যবসায়ী সম্প্রদায়ের নেতৃত্ব দেবে। ‘এফবিসিসিআই বিশ্ববিদ্যালয়’ এবং প্রকৌশল ও কারিগরি প্রশিক্ষণ দিয়ে দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে ‘এফবিসিসিআই ইনস্টিটিউট’ প্রতিষ্ঠার কথাও উল্লেখ করে মহিউদ্দিন।

সভায় উপস্থিত বিভিন্ন চেম্বার সভাপতিবৃন্দ হচ্ছেন: খুলনা চেম্বারের সভাপতি কাজী আমিনুল হক, চট্টগ্রাম উইমেন চেম্বারের সভাপতি মনোয়ারা হাকিম আলী, ঢাকা উইমেন চেম্বারের সভাপতি নাজ ফারহানা, গাজীপুর চেম্বারের সভাপতি আনোয়ার সাদাত সরকার, জামালপুর চেম্বারের সভাপতি রেজাউল করিম রেজনু, বরিশাল চেম্বারের প্রতিনিধি সুজীব রঞ্জন দাস, নারায়নগঞ্জ চেম্বারের প্রতিনিধি মো. বজলুর রহমান, মুন্সীগঞ্জ চেম্বারের প্রতিনিধি মো. কোহিনুর ইসলাম, সিলেট চেম্বারের প্রতিনিধি সালাহউদ্দিন আলী আহমেদ, মানিকগঞ্জ চেম্বারের প্রতিনিধি তাবারাকুল তোসাদ্দেক হোসেন খান টিটু,চট্টগ্রাম চেম্বারের প্রতিনিধি এম. সলিমুল্লাহ ও জয়পুরহাট চেম্বারের প্রতিনিধি মাহাবুব উদ্দিন।

বিজ্ঞাপন

এছাড়াও উপস্থিত ছিলেন শরিয়তপুর চেম্বারের সভাপতি একেএম ইসমাইল হক, কক্সবাজার চেম্বারের সভাপতি আবু মোরশেদ চৌধুরী, ঢাকা চেম্বারের প্রতিনিধি মনোরঞ্জন ভক্ত, সিলেট উইমেন চেম্বারের সভাপতি স্বর্ণলতা রায়, ফরেন ইনভেস্টর চেম্বারের সভাপতি শেহজাদ মুনিম, রাজশাহী উইমেন চেম্বারের প্রতিনিধি আবিদা জেসমিন, গোপালগঞ্জ চেম্বারের সভাপতি কাজী জিন্নাত আলী, রাজশাহী চেম্বারের সভাপতি মো. মনিরুজ্জামান, দিনাজপুর চেম্বারের সভাপতি সুজাউর রব চৌধুরী ও রংপুর মেট্রোপলিটন চেম্বারের সভাপতি মো. রেজাউল ইসলাম মিলন।

আরও উপস্থিত ছিলেন ঢাকা মেট্রোপলিটন চেম্বারের প্রতিনিধি গোলাম মঈনুদ্দিন, নেত্রকোনা চেম্বারের সভাপতি আব্দুল ওয়াহেদ, লক্ষীপুর চেম্বারের প্রতিনিধি দেওয়ান সুলতান আহমেদ, রাঙ্গামাটি চেম্বারের সভাপতি মো. বেলায়েত হোসেন ভুইয়া, কিশোরগঞ্জ চেম্বারের সভাপতি মো. মজিবুর রহমান বেলাল, রংপুর উইমেন চেম্বার প্রতিনিধি শাহনাজ পারভীন, লালমনিরহাট চেম্বারের সভাপতি আলহাজ্ব এ.কে.এম কামরুল হাসান বকুল, ব্রাক্ষনবাড়িয়া চেম্বারের সভাপতি আজিজুল হক, নড়াইল চেম্বারের সভাপতি মো. হাসানুজ্জামান, নরসিংদি চেম্বারের সভাপতি আব্দুল্লাহ আল মামুন, নওঁগা চেম্বারের সভাপতি মোঃ ইকবাল শাহরিয়ার, ভোলা চেম্বারের সভাপতি আব্দুল মমিন টুলু, চাপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি মো. ইরফান আলী এবং কুড়িগ্রাম চেম্বারের সভাপতি চৌধুরী শফিকুল ইসলাম প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/একে

এফবিসিসিআই চেম্বার অব কমার্স ব্যবসায়ী নেতা

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর