Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মার্কিন আদালতে দোষী মাদক সম্রাট এল চাপো


১৩ ফেব্রুয়ারি ২০১৯ ১০:৫১

এল চাপো মানে হচ্ছে ‘বেঁটে’

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মেক্সিকোর মাদক সম্রাট হোয়াকিন এল চাপোকে ১০ অভিযোগে দোষী সাব্যস্ত করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। এসব অভিযোগের মধ্যে রয়েছে কোকেন, হেরোইন সরবরাহ, অর্থ পাচার ও আগ্নেয়াস্ত্র ব্যবহার সহ অন্যান্য অপরাধ অভিযোগ। খবর বিবিসির।

এল চাপোর বিরুদ্ধে, মেক্সিকোর কুখ্যাত মাদক চক্র ‘সিনায়োলা কার্টেল’র পরিচালক থাকার অভিযোগ রয়েছে।  যুক্তরাষ্ট্রের আইনজীবীরা জানিয়েছেন, দেশটিতে সবচেয়ে বেশি মাদক সরবরাহকারী মাদক চক্র ছিল এটি।

এদিকে, দোষী সাব্যস্ত হলেও এখনো সাজা ঘোষণা হয়নি ৬১ বছর বয়সী এল চাপোর বিরুদ্ধে। তবে ধারণা করা হচ্ছে, তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হতে পারে। প্রায় ১১ সপ্তাহ ধরে তার বিরুদ্ধে বিচারকার্য চলার পর তাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। তার বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছে তারই অনেক সহযোগী।

উল্লেখ্য, ২০১৫ সালে এল চাপোকে গ্রেফতার করে মেক্সিকো কর্তৃপক্ষ। ২০১৬ সালের জানুয়ারিতে একটি কারাগার থেকে সুড়ঙ্গ পথে পালানোর চেষ্টা করে সে। কিন্তু তার চেষ্টা ব্যর্থ হয়। পুনরায় গ্রেফতার করা হয় তাকে। পরবর্তীতে ২০১৭ সালে তাকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করা হয়।

বিচারকার্যের সময় আদালতে উপস্থিত ছিলেন এল চাপোর স্ত্রী এমা করোনেল

এল চাপো

এল চাপো মানে হচ্ছে বেঁটে। তার বিরুদ্ধে মেক্সিকোর উত্তরাঞ্চলে সিনায়োলা মাদক চক্র পরিচালনার অভিযোগ রয়েছে।

এক সময় যুক্তরাষ্ট্রে মাদক সরবরাহের বৃহত্তম উৎসগুলোর একটি হয়ে ওঠে এই চক্র। ২০০৯ সালে মার্কিন প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বসের বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকার ৭০১ নম্বরে স্থান পায় এল চাপোর নাম। তৎকালীন সময়ে ম্যাগাজিনটি জানিয়েছিল, তার আনুমানিক অর্থ সম্পদ ১০০ কোটি ডলার।

বিজ্ঞাপন

এল চাপোর বিরুদ্ধে, যুক্তরাষ্ট্রে লাখ লাখ টন কোকেন পাচার এবং হেরোইন, মেথাফেটামিন ও গাঁজা উৎপাদনের পরিকল্পনা করা সহ সরবরাহ করার অভিযোগ রয়েছে।

এসব ছাড়াও তার বিরুদ্ধে, ‘হিটম্যান’ ব্যবহার করে শত শত হত্যাকাণ্ড, অপহরণ, নির্যাতন ও হামলা চালানোর অভিযোগও রয়েছে।

ভিটামিন

আদালতে এল চাপোর বিরুদ্ধে তার একাধিক ঘনিষ্ঠ সহযোগী সাক্ষ্য দিয়েছে।

আদালতের নথিপত্র অনুসারে, তার বিরুদ্ধে অপ্রাপ্তবয়স্ক কিশোরীদের মাদক সেবন করিয়ে ধর্ষণ করার অভিযোগ এনেছে। বলেছে, এদের কারও কারও বয়স ১৩ বছরেরও কম ছিল।

তার সাবেক সহযোগী কলম্বিয়ান মাদক পাচারকারী অ্যালেক্স সিফুয়েন্তেসের সাক্ষ্য অনুসারে, শারীরিক সম্পর্ক স্থাপনকারী সবচেয়ে কম বয়সী মেয়েটিকে তার ‘ভিটামিন’ বলে ডাকতো এল চাপো। তার বিশ্বাস ছিল, কমবয়সী মেয়েদের সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপন তাকে ‘জীবন’ দিতো।

সাবেক সহযোগী সিফুয়েন্তেসের দাবি, মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো’কে ১০ কোটি ডলার ঘুষ দিয়েছিল এল চাপো।

প্রেসিডেন্টকে ঘুষ

সিফুয়েন্তে আরও অভিযোগ করেন যে, এল চাপো মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো’কে ১০ কোটি ডলার ঘুষ দিয়েছিল।

সিফুয়েন্তের ভাষ্য, ক্ষমতায় আসার পর এল চাপোর সঙ্গে যোগাযোগ করেন নিয়েতো। এল চাপোর বিরুদ্ধে খোঁজ অভিযান বন্ধ করতে ২৫ কোটি ডলার দাবি করেন তৎকালীন মেক্সিকান প্রেসিডেন্ট।

তবে এ বিষয়ে কোন মন্তব্য করেননি নিয়েতো।

এদিকে, অপর এক সাক্ষী এল চাপোকে অন্তত তিনটি খুন করতে দেখেছেন বলে বিবরণ দিয়েছেন।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

এল চাপো দোষী সাব্যস্ত যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর