Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চাকুরিচ্যুত ১১ হাজার গার্মেন্টস শ্রমিককে পুনঃবহাল করতে হবে’


১৩ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:৫৩

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: মজুরি বৃদ্ধির আন্দোলনকে কেন্দ্র করে গ্রেফতার হওয়া শতাধিক শ্রমিকের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার ও চাকুরি হারানো প্রায় ১১ হাজার শ্রমিককে পুনঃবহালের দাবিতে মানববন্ধন করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিকদের এ মানবন্ধন অনুষ্ঠিত হয়। এ সময় ‘গার্মেন্টস শ্রমিকদের নামে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার কর’, ‘হয়রানি নির্যাতন বন্ধ কর’, ‘জিজে ক্যাপস এর চাকরিচ্যুত শ্রমিকদের পুনঃবহাল কর’, ‘ম্যাকফাই সোয়েটার প্লাস এর চাকরিচ্যুতদের পুনঃবহাল কর’ সম্বলিত প্ল্যাকার্ড ধারণ করতে দেখা গেছে।

জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন বলেন, মজুরি বৃদ্ধির আন্দোলনকে কেন্দ্র করে শতাধিক গার্মেন্টস শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। অবিলম্বে তাদের নিঃশর্তভাবে মুক্তি দিতে হবে। শ্রমিকদের নামে যে, ৩৪ টি মিথ্যা মামলা দেয়া হয়েছে তা প্রত্যাহার করতে হবে। জোরপূর্বক যে ১১ হাজার শ্রমিকদের চাকরিচ্যুত করা হয়েছে তাদের পুঃনবহাল করতে হবে। নতুন করে উৎপাদন বৃদ্ধির নামে টার্গেট দিয়ে যে মানসিক নির্যাতন চলছে তা বন্ধ করতে হবে।

সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, মজুরি বৃদ্ধির আন্দোলনকে কেন্দ্র করে শতাধিক গার্মেন্টস শ্রমিককে গ্রেফতার করা হয়েছে। মামলা করা হয়েছে ৩৪টি। আসামী করা হয়েছে ৩ হাজার ৮৪ জনকে। চাকুরিচ্যুত করা হয়েছে ১০ হাজার ৬৭৪ জনকে। জোরপূর্বক অব্যাহতি পত্রে স্বাক্ষর রেখে বের করে দেয়া হয়েছে আরও ৭৯০ জনকে। মামলা, গ্রেফতার, হয়রানি, নির্যাতন, নিপীড়ন, নির্যাতন এখনো চলছে। আর মজুরি বৃদ্ধির নামে টার্গেট করে চলছে শ্রমিক হয়রানি ও নির্যাতন। এসব অন্যায় অবিচার বন্ধ করতে হবে।

বিজ্ঞাপন

ফেডারেশন এর সভাপতি আমিরুল হক আমিনের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন সংঠনের সাধারণ সম্পাদক আরিফা আক্তার, কেন্দ্রীয় নেতা সাফিয়া পারভীন, রফিকুল ইসলাম রফিক, ফরিদুল ইসলাম, নাসিমা আক্তার, ইসরাত জাহান ইলা, হুমায়ুন কবির, এইচ রবিউল চৌধুরী প্রমুখ।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

গার্মেন্টস শ্রমিকদের মানববন্ধন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর