Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বল্প সময়ে সংসদীয় কমিটি গঠনের রেকর্ড একাদশ জাতীয় সংসদের


১৪ ফেব্রুয়ারি ২০১৯ ০৩:৩৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদের আরও সাতটি সংসদীয় কমিটি গঠন করা হয়েছে। বুধবার (১৩ ফেব্রুয়ারি) রাতে এই সাতটি কমিটি গঠনের মধ্য দিয়ে সংসদের ৫০টি সংসদীয় কমিটি গঠনের কাজ সম্পন্ন করা হয়।

সংসদ শুরুর মাত্র ১০ কার্যদিবসের মধ্যে মাত্র সাত কর্মদিবসে পর্যায়ক্রমে সংসদীয় কমিটিগুলোর গঠনকে অনন্য নজির ও মাইলফলক হিসেবে আখ্যায়িত করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

কমিটি গঠন প্রক্রিয়া শেষে স্পিকার বলেন, ৩০ জানুয়ারি সংসদের অধিবেশন শুরুর পরে দ্বিতীয় কার্যদিবস তথা ৩ফেব্রুয়ারি থেকে সংসদীয় কমিটি গঠনের কার্যক্রম শুরু হয়। এই সকল সংসদীয় স্থায়ী কমিটির প্রত্যেকটির গঠনে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার শত ব্যস্ততার মাঝেও সংসদের বৈঠক চলাকালীন সময়ে সংসদে উপস্থিত থেকে অত্যন্ত ধৈর্য্য সহকারে অনেক সময় দিয়ে নিজের হাতে লিখে কমিটি গঠনের কার্যক্রম সম্পন্ন করেন। সংসদের প্রথম ১০ কার্যদিবসে ৫০টি কমিটি গঠন করা অনন্য দৃষ্টান্ত ও মাইলফলক।

প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে স্পিকার বলেন, সংসদ নেতা ও প্রধানমন্ত্রীর নিজের হাতে লেখা কমিটির তালিকাগুলো জাতীয় সংসদের অমূল্য দলিল হিসেবে সংরক্ষণ করে রাখা হবে। এই সময় তিনি প্রধানমন্ত্রী হাতে লেখা কমিটির তালিকা সংসদে দেখান।

সর্বশেষ গঠিত কমিটিগুলো হলো- সংসদের কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটি, বিশেষ অধিকার সম্পর্কিত কমিটি, পিটিশন কমিটি, লাইব্রেরি কমিটি,সরকারি প্রতিষ্ঠান কমিটি, পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয় বিষয়ক কমিটি এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বিজ্ঞাপন

কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত করা হয়েছে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন-  প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এইচ এম এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ফজলে রাব্বি মিয়া, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, আবদুল মতিন খসরু, আনিসুল হক ও নূর ই আলম চৌধুরী লিটন।

ড. শিরীন শারমিন চৌধুরীকে সভাপতি করে বিশেষ অধিকার সম্পর্কিত কমিটি ঘোষণা করা হয়েছে। এই কমিটিতে আছেন- প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এইচ এম এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, ফজলে রাব্বি মিয়া, শেখ ফজলুল করিম সেলিম, আনিসুল হক।

পিটিশন কমিটির সভাপতি হিসেবে আছেন ড. শিরীন শারমিন। কমিটির অন্যান্য সদস্যরা হলেন- বেগম মতিয়া চৌধুরী, ফজলে রাব্বি মিয়া, অধ্যাপক আলী আশরাফ, খন্দকার মোশাররফ হোসেন, ড. মহিউদ্দীন খান আলমগীর, আ স ম ফিরোজ, মইন উদ্দিন খান বাদল, মোতাহার হোসেন, মশিউর রহমান রাঙ্গা।

লাইব্রেরি কমিটির সভাপতি হিসেবে আছেন ফজলে রাব্বি মিয়া, আবদুল মান্নান, আবদুল হাই, ওয়ারেসাত হোসেন বেলাল, সানোয়ার হোসেন, তানভীর ইমাম, শফিকুর রহমান ও ফখরুল ইমাম।

সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি পদে আছেন আ স ম ফিরোজ। কমিটির অন্য সদস্যরা হলেন-  মোস্তাফিজুর রহমান, ওমর ফারুক, ইসমত আরা সাদেক, নারায়ন চন্দ্র চন্দ, মাহবুবুল আলম হানিফ, মির্জা আজম, নজরুল ইসলাম, জিল্লুল হাকিম, মহিবুর রহমান মানিক।

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সভাপতি হয়েছেন আলহ্বাজ দবিরুল ইসলাম। কমিটিতে আছেন বীর বাহাদুর উশৈসিং, আবুল হাসনাত আবদুল্লাহ, আ ক ম বাহাউদ্দিন, দীপংকর তালুকদার, এবিএম ফজলে করিম চৌধুরী, কুজেন্দ্র লাল ত্রিপুরা ও মীর মোস্তাক আহমেদ রবি।

বিজ্ঞাপন

নবগঠিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সভাপতি পদে নির্বাচিত হয়েছে মেহের আফরোজ। কমিটির অন্যান্য সদস্য হিসেবে আছেন- মোজাম্মেল হোসেন, শাজাহান মিয়া, এ এম নাঈমুর রহমান, আবদুল আজিজ।

উল্লেখ্য, গত ৩ ফেব্রুয়ারি থেকে সংসদীয় কমিটি গঠন শুরু হয়। সংসদের প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী কমিটিগুলো উত্থাপন করেন যা সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়।

সারাবাংলা/এএইচএইচ/এসবি

সংসদীয় কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর