Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এক মাছের দাম ৮০ হাজার!


১৪ ফেব্রুয়ারি ২০১৯ ০১:৫০

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

ঢাকা: শুনলে অবাক হবারই কথা। পাঁচ বা দশ কেজি নয়, ৮০ কেজির বাঘাইর মাছ। যার দাম হাঁকা হয়েছিল সোয়া এক লাখ। পরে দাম না পেয়ে এই মাছ বিক্রি করা হয় ৮০ হাজার টাকায়। মাছটি একা কেউ কিনতে পারেননি। মাছ কেটে কেজি প্রতি ১০০০ টাকায় বিক্রি করা হয়েছে। বুধবার (১৩ ফেব্রুয়ারি) আড়াইশ বছরের ঐতিহ্যবাহী বগুড়ার পোড়াদহ মেলায় এই বাঘাইড় মাছ উঠেছিল।

যমুনা নদী থেকে ধরা হয়েছিল এই বাঘাইড় মাছ। তবে মেলাতে ৫০ কেজি থেকে ৬০ কেজি ওজনের অন্যান্য মাছও দেখা গেছে। রুই, কাতলা, বোয়াল, আইড়, চিতলসহ বিভিন্ন জাতের দেশি-বিদেশি মাছ ২০০ থেকে ১২০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে মেলায়। দেশের বিভিন্ন স্থান থেকে আসা বড় আকারের মাছ এই মেলার অন্যতম আকর্ষণ। তাই এই মেলা এখন ‘মাছের মেলা’ হিসাবে বেশি পরিচিত। মেলা চলবে এক সপ্তাহ পর্যন্ত।

বগুড়ার পোড়াদহ মেলার আরেক আকর্ষণ হল বড় আকারের মিষ্টি। এবার মেলায় ছিল ১০ কেজি ওজনের নানারকম মিষ্টি। বিভিন্ন বয়সী মানুষের পদচারণায় মেলা ছিল উৎসব মুখর।

বগুড়ার গাবতলী উপজেলার মহিষাবান ইউনিয়নের ইছামতি নদী কাছেই একটি মাঠে প্রতি বছর পোড়াদহ মেলা বসে মাঘ মাসের শেষ বুধবার। তবে এবার পাশেই আরেকটি ছোট জায়গায় মেলা বসেছিল। মেলা উপলক্ষে এলাকায় জামাই উৎসবও চলে। সেখানকার রীতি অনুযায়ী, বাড়ির জামাই মাছ কিনে শ্বশুরবাড়ি নিয়ে যান।

পোড়াদহ মেলা উপলক্ষে দূর্গাহাটা, বাইগুনী, দাঁড়াইল বাজার, তরনীহাট, পেরীহাটসহ আশেপাশের কয়েকটি জায়গায় আরও মেলা বসেছিল।

গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আব্দুল ওয়ারেছ আনসারী বলেন, ‘মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা পেয়েছি। ফলে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে মেলা উদযাপিত হয়েছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএম/টিসি/একে

পোড়াদহ মেলা বাঘাইর মাছ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর