Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বুয়েটের তিন শিক্ষককে হাইকোর্টে তলব


১৮ জানুয়ারি ২০১৮ ১৭:০৫

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: যৌন নির্যাতনের অভিযোগের বিষয়ে জানতে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর তিন শিক্ষককে তলব করেছেন হাইকোর্ট।

বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের হাইকোর্ট বেঞ্চ বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) এ আদেশ দেয়।

তলব করা ওই তিন শিক্ষক ২০১৫ সালে বিশ্ববিদ্যালয়টির তিন ছাত্রীকে ইভটিজিং ও এক ছাত্রকে শারীরিক হামলার ঘটনা তদন্তকারী কমিটির সদস্য।  তারা হলেন— কমিটির আহ্বায়ক তড়িৎ ও ইলেক্ট্রানিক কৌশল বিভাগের অধ্যাপক ড. মো. কামরুল আহসান, কমিটির সদস্য যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মাকসুদ হেলালী ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. রওশন মমতাজ।

আগামী ২৪ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় তাদেরকে আদালতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন সুপ্রিমকোর্টের আইনজীবী এবিএম আলতাফ হোসেন।

উল্লেখ্য, ২০১৫ সালে বুয়েটে র‌্যাগিংয়ের ইভটিজিংয়ের অভিযোগকে কেন্দ্র করে তিন ছাত্রীকে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব রেসিডেন্স এন্ড ডিসিপ্লিন আবাসিক হল থেকে স্থায়ী বহিষ্কার এবং পরীক্ষায় অংশ নেওয়া বিষয়ক একটি শাস্তি দেয়।

এর বিরুদ্ধে ওই সময়ে তিন ছাত্রী হাইকোর্টে রিট করেন। তাদের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার এবিএম আলতাফ হোসেন।

আইনজীবী আলতাফ হোসেন জানান, র‌্যাগিংয়ের সময় ওই তিন ছাত্রী এক ছাত্রের বিরুদ্ধে ইভটিজিংয়ের অভিযোগ দায়ের করে। ওই ঘটনায় বিশ্ববিদ্যালয় একটি তদন্ত কমিটিও গঠন করে। ওই কমিটি ওই বছরের ৩ জুন তদন্ত প্রতিবেদন দেয়। এদিকে তারা বিভিন্ন চাপে অভিযোগ প্রত্যাহার করে নিলেও ২৭ জুলাই তাদেরকে শাস্তি দেওয়া হয়।

বিজ্ঞাপন

আলতাফ হোসেন আরও জানান, তাদের এই শাস্তি ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলোজি অর্ডিন্যান্স ১৯৬১ এর ধারা ৬ এর লঙ্ঘন। ফলে ওই শাস্তির বৈধতা চ্যালেঞ্জ করে রিট করলে ওই বছরের আগস্টেই হাইকোর্ট তাদের শাস্তি স্থগিত করে রুল জারি করেন।

সেই রুলের শুনানি শেষে বৃহস্পতিবার রায়ের জন্য দিন ধার্য ছিল। কিন্তু বুয়েটের আইনজীবীর উপস্থাপিত ওই তদন্ত প্রতিবেদনে ইভটিজিংয়ের ঘটনায় সত্যতার দেখা মেলে। এ কারণে প্রতিবেদনের বিষয়ে তদন্ত কমিটির তিন সদস্যকে তলব করেছেন হাইকোর্ট।

সারাবাংলা/এজেডকে/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর