Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারত থেকেও আসছে রোহিঙ্গারা, উদ্বিগ্ন স্থানীয় প্রশাসন


১৪ ফেব্রুয়ারি ২০১৯ ০৯:০৪

।। ওমর ফারুক হিরু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

ঢাকা: মিয়ানমারের পর এবার ভারত থেকে আসতে শুরু করেছে রোহিঙ্গা। চলতি মাসে ভারত থেকে এসেছে ১ হাজার ৬০০ রোহিঙ্গা। তারা কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছে। একদিকে মিয়ানমারের ১২ লাখ রোহিঙ্গা’র প্রত্যাবাসন নিয়ে হিমসিমে বাংলাদেশ, তার ওপরে ভারতে থেকেও আসতে থাকা রোহিঙ্গাদের নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছে স্থানীয় প্রশাসন।

বিজ্ঞাপন

জানা যায়, মিয়ানমার থেকে পালিয়ে আসা প্রায় ১২ লাখ রোহিঙ্গা কক্সবাজারের উখিয়া-টেকনাফের প্রায় ৬শ’ একর পাহাড়ি এলাকা উজাড় করে ৩২টি শিবিরে আশ্রয় নিয়েছে। ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে রোহিঙ্গাদের সার্বিক সহযোগিতার মধ্য দিয়ে আশ্রয় দিয়ে যাচ্ছে বাংলাদেশ। এক বছরেরও বেশি সময় পার হয়ে গেলেও রোহিঙ্গাদের দৃশ্যমান কোন প্রত্যাবাসন হয়নি। এ নিয়ে আন্তর্জাতিক মহল পর্যন্ত হিমসিম খাচ্ছে।

তার মধ্যে চলতি বছরের ৩ জানুয়ারি থেকে নতুনভাবে যুক্ত হওয়া শুরু করেছে ভারতের রোহিঙ্গা। তারা ভারতের জম্বু, হায়দারাবাদসহ বিভিন্ন ক্যাম্প থেকে সীমান্তের সাতক্ষীরা, কুমিল্লা, ব্রাহ্মণবাড়ীয়া, হিলিসহ বিভিন্ন সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে।

ভারতের রোহিঙ্গাদের দেওয়া তথ্যে জানা যায়, গ্রেফতার আর জোর করে মিয়ানমারে পাঠিয়ে দেয়ার ভয়ে তারা ভারত থেকে বাংলাদেশে পালিয়ে আসছে। এসব রোহিঙ্গার বেশিরভাগই কক্সবাজারের উখিয়ার কুতুপালং ইউএনএইচসিআর এর ট্রানজিট ক্যাম্পে আশ্রয় নিয়েছে। আবার অনেকে উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নেওয়া স্বজনদের কাছে রয়েছে।

ভারত থেকে রোহিঙ্গা আসাকে নতুন এক হুমকি হিসেবে দেখছে স্থানীয় জনগণ। কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষন পরিষদের সভাপতি দীপক শর্মা দীপু বলেন, রোহিঙ্গা নিয়ে বাংলাদেশ এমনিতে বিপাকে রয়েছে। তার মধ্যে ভারতসহ বিভিন্ন দেশ থেকে রোহিঙ্গা ঢুকে পড়ছে। এসব রোহিঙ্গার কারণে বাংলাদেশ হুমকির মুখে পড়বে। তাই, দ্রুত সময়ের মধ্যে প্রত্যাবাসন শুরু করতে হবে এবং রোহিঙ্গা অনুপ্রবেশ বন্ধ করতে হবে।

বিজ্ঞাপন

স্থানীয় এনজিও কর্মী মরিয়ম আক্তার নুপুর জানান, আগে থেকেই প্রায় ১২ লাখ রোহিঙ্গা এই এলাকায় অবস্থান করছে। তার মধ্যে নতুনভাবে ভারত থেকে রোহিঙ্গা আসা শুরু করেছে। এ নিয়ে সত্যি’ই আমরা খুবই উদ্বিগ্ন। এর ফলে আমার জেলার নিরাপত্তা আর স্বাধীনতা কতটুকু থাকবে সেটাই এখন প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।

ভারত থেকে রোহিঙ্গা আসার বিষয়টি নিশ্চিত করে ইন্টারসেক্টর কো-অর্ডিনেশন গ্রুপ (আইএসসিজি) এর মুখপাত্র সৈকত বিশ্বাস জানান, ভারত থেকে আসা রোহিঙ্গারা ভারতের জম্বু, হায়দারাবাদসহ বিভিন্ন ক্যাম্প থেকে সীমান্তের সাতক্ষিরা, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, হিলিসহ বিভিন্ন সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করছে। তাদের অনেকে ক্যাম্পে থাকা আত্মীয়-স্বপনের কাছে অবস্থান করছে। যদিও বেশিরভাগ উখিয়ার কুতুপালং ট্রানজিট ক্যাম্পে আশ্রয় নিয়েছে।

এ ব্যাপারে জেলা প্রশাসক মো. কামাল হোসেন জানান, সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে ভারত থেকে পালিয়ে আসা রোহিঙ্গারা ইউএনএইচসিআর এর আওতায় কক্সবাজারের উখিয়ার কুতুপালং ট্রানজিট ক্যাম্পে আশ্রয় দেওয়া হচ্ছে।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম জানান, এই পর্যন্ত ১৬০০ ভারতীয় রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করছে। তাদেরকে আপাত চাকমারকুলের ২১ নাম্বার রোহিঙ্গা ক্যাম্পে রাখা হয়েছে। তার মধ্যে অল্প সংখ্যক ভারতীয় রোহিঙ্গা ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে ক্যাম্পে থাকা আত্মীয়-স্বজনের ঘরে। দ্রুত সময়ের মধ্যে তাদেরও চাকমারকুল রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে যাওয়া হবে।

সারাবাংলা/জেএএম/আপ-এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর