Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কৃষি ও খাদ্য প্রক্রিয়াজাতে সহযোগিতা করতে আগ্রহী জাপান


১৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:১৪

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: স্বাধীনতার পর থেকেই বাংলাদেশের অবকাঠামো উন্নয়নে পাশে থাকা জাপান এবার কৃষিপণ্য বাজারজাতকরণ ও খাদ্য প্রক্রিয়াজাতেও সহযোগিতা করতে চায়।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাকের সঙ্গে সচিবালয়ে তার অফিসকক্ষে সাক্ষাতের সময় জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি এ আগ্রহের কথা জানান।

কৃষিমন্ত্রী বলেন, জাপান বাংলাদেশে বিনিয়োগ করেছে, অংশীদারিত্ব গড়ে তুলছে, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিবিড় করেছে। জাপান শুধু বাংলাদেশের উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদারই নয়, আন্তর্জাতিক পরিমণ্ডলেও দুই দেশ পরস্পরকে সহযোগিতা দিয়ে আসছে। স্বাধীনতার পর বাংলাদেশের দুর্দিনে যেসব দেশ বাংলাদেশের উন্নয়ন সহযোগী হিসেবে এগিয়ে এসেছে, জাপানের স্থান সবার ওপরে। বাংলাদেশের কৃষি উন্নয়নে জাপানের সহযোগিতা দ্রুত উন্নয়নের পথ দেখাবে।

এসময় জাপানের রাষ্ট্রদূত জানান, বাংলাদেশকে কৃষি, খাদ্য পক্রিয়াকরণ, কৃষিপণ্যে মূল্য সংযোজন ও সেচ, সৌর বিদ্যুতের মাধ্যমে সেচ ও প্রশিক্ষণ এবং অবকাঠামো উন্নয়নে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে।

কৃষিমন্ত্রী বলেন, আমাদের পোল্ট্রি শিল্প এখন ঘুরে দাঁড়িয়েছে, যদিও যথেষ্ট মূল্য পাচ্ছে না। আর্ন্তজাতিক বাজারে প্রবেশেও সমস্যা রয়েছে। আমাদের দুধ, সবজি ও ফলে উৎপাদন ভালো। কিন্তু সংরক্ষণ ও প্রক্রিয়াজাত ব্যবস্থা না থাকায় স্থানীয় বাজারে মূল্য পাচ্ছি না, আন্তর্জাতিক বাজারে প্রবেশও সহজ হচ্ছে না। আমাদের ভুট্টা উৎপাদনও ভালো। তা সত্ত্বেও পোল্ট্রি শিল্পের জন্য ভুট্টা আমাদানি করতে হয়। কারণ আমাদের উৎপাদিত ভুট্টা সংরক্ষণ ও পক্রিয়াজাতকরণ ব্যবস্থা না থাকা। এসব ক্ষেত্রে জাপান সহযোগিতার প্রতিশ্রুতি দিয়েছে।

জাপানের রাষ্ট্রদূত হিরোয়াসু ইজুমি বলেন, বাংলাদেশের বিভিন্ন খাতে জাপান অনেক আগে থেকেই সহযোগিতা করে আসছে। ভবিষ্যতেও এই সহযোগিতা অব্যাহত থাকবে।

কৃষিমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় রাষ্ট্রদূতের সঙ্গে আরও উপস্থিত ছিলেন ঢাকায় জাপানের তৃতীয় সচিব আনরি উনো, জাইকার সিনিয়র প্রতিনিধি ইয়াসুহিরো কাওয়াজোই, জাইকার কর্মসূচি উপদেষ্টা রাইয়ুচি কাতসুরি, জাইকার ডেপুটি প্রোগ্রাম অফিসার মো. মেহেদী হাসান।

সারাবাংলা/এইচএ/টিআর

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক জাপান জাপানের রাষ্ট্রদূত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর