Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘পক্ষপাতমুক্ত সমাজ বিনির্মাণে কাজ করছে শেখ হাসিনার সরকার’


১৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:৩১

।। সারাবাংলা ডেস্ক ।।

নিউইয়র্ক: ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বৈষম্য দূর করার মাধ্যমে একটি একীভূত, ন্যায়সঙ্গত ও পক্ষপাতমুক্ত সমাজ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ সরকার।’ জাতিসংঘ সামাজিক উন্নয়ন কমিশনের চলতি ৫৭তম অধিবেশনের ‘সাধারণ আলোচনা’ পর্বে দেওয়া বক্তব্যে এসব কথা বলেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘বাংলাদেশ সরকারের বৈষম্য দূর করার এই পদক্ষেপসমূহের অন্যতম হলো- দারিদ্র্য বিমোচন, শিক্ষা, স্বাস্থ্যসেবা, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা সহজলভ্য করা এবং সবার অর্থনৈতিক অন্তর্ভুক্তি নিশ্চিত করা।’ গত বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) এই অধিবেশন অনুষ্ঠিত হয়।

স্থায়ী প্রতিনিধি তার বক্তব্যে বৈষম্য দূরীকরণে শেখ হাসিনা সরকারের গৃহীত ও বাস্তবায়িত বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপের কথা তুলে ধরেন।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘সমগ্র সমাজ দৃষ্টিভঙ্গি’ গ্রহণ যাতে কেউ পিছনে পড়ে না থাকে; সমাজ জীবনের প্রতিটি ক্ষেত্রে নারীর অংশগ্রহণ উৎসাহিত করা; প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে লিঙ্গ সমতা অর্জন, নারী ও যুবদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান; বয়স্ক, বিধবা ও নির্ভরশীল পিতা-মাতার সম-পরিচর্যা সুবিধা প্রদান; জাতীয়ভাবে পরিবারকেন্দ্রিক নীতি ও কর্মসূচি প্রণয়ন; জ্ঞান ও কর্মদক্ষতাকে রূপকল্প-২০২১ এর মূল চালিকা শক্তি নির্ধারণ; ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সবার, বিশেষ করে নারীদের অবাধ প্রবেশাধিকার নিশ্চিত; নারী উদ্যোক্তাদের উৎসাহিত করা এবং সবক্ষেত্রে লিঙ্গ সমতা আনতে নারী ও পুরুষের কাজে সমমর্যাদা ও সমমজুরি নিশ্চিত করা।

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত মাসুদ বলেন, ‘এরইমধ্যে মানবিক উন্নয়ন সূচকে টেকসই ক্রমোন্নতিসহ আর্থ-সামাজিক উন্নয়নের সব ক্ষেত্রে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি সাধন করেছে।’ এসময় তিনি দেশের উন্নয়ন সংশ্লিষ্ট বিভিন্ন সূচক ও পরিসংখ্যানও উল্লেখ করেন।

স্থায়ী প্রতিনিধি বলেন, ‘আয়-প্রবৃদ্ধি সমুন্নত রাখতে আমরা সম্প্রতি তৈরি পোশাক খাতের সর্বনিম্ন মজুরি পরপর দুইবার রিভিউ করেছি। এখাত দেশের সর্বাপেক্ষা বৃহৎ বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত যেখানে ৮০ শতাংশ নারী কাজ করেন, যার সংখ্যা প্রায় ৪.৫ মিলিয়ন। জাতীয় জীবনে সব ক্ষেত্রে পুরুষের সাঙ্গে নারীরা কাজ করে যাচ্ছে। ২০১৮ সালের গ্লোবাল জেন্ডার গ্যাপ ইনডেক্স অনুযায়ী বাংলাদেশ তার লিঙ্গ বৈষম্যের ৭২ শতাংশ হ্রাস করেছে।’

জাতিসংঘের ৫৭তম সামাজিক উন্নয়ন কমিশনের এবারের প্রতিপাদ্য- ‘আর্থিক, মজুরি ও সামাজিক সুরক্ষা নীতির মাধ্যমে সামাজিক অন্তর্ভুক্তির অসমতা ও চ্যালেঞ্জসমূহ মোকাবিলা’।

উল্লেখ্য, বাংলাদেশ জাতিসংঘ সামাজিক উন্নয়ন কমিশনের সদস্য। গত ১১ ফেব্রুয়ারি থেকে এ কমিশনের ৫৭তম অধিবেশন শুরু হয়ে। এই অধিবেশন চলবে আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর