Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গাদের ওপর গণহত্যার কোনো প্রমাণ নেই: মিয়ানমার সেনাপ্রধান


১৭ ফেব্রুয়ারি ২০১৯ ১১:১৫

মিয়ানমার সেনাপ্রধান মিন অং হ্লাইং

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মিয়ানমারের রাখাইনে সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর চালানো গণহত্যার কথা অস্বীকার করেছেন মিয়ানমার সেনাপ্রধান, সিনিয়র জেনারেল মিন অং হ্লাং। তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর কোনো পরিকল্পিত হত্যাযজ্ঞ চালানো হয়নি। প্রমাণ ছাড়া এই ধরনের অভিযোগ মিয়ানমারের সম্মান ক্ষুণ্ণ করে।

জাপানের পত্রিকা আসহানি শিম্বুনকে দেওয়া এক সাক্ষাৎকারে মিন অং হ্লাং এই মন্তব্য করেন। সাক্ষাৎকারটি স্থানীয় সময় শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) ছাপা হয়েছে।

রাখাইনে চালানো নিপীড়ন বিষয়ে শীর্ষ এই সামরিক কর্মকর্তা বলেন, আমাদের মধ্যে কারো যদি ভিন্ন মতাদর্শ থেকে থাকে আমরা সমঝোতার পথ অনুসরণ করি। যার মধ্য দিয়ে সমস্যা নিয়ে আলোচনা হয় এবং সমাধানের পথ বের করার চেষ্টা থাকে।

তবে ধর্ষণ, খুন, লুণ্ঠনসহ অন্যান্য অপরাধে আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্য জড়িত ছিল বলেও স্বীকার করে নেন তিনি।

এছাড়া, লাখ লাখ রোহিঙ্গার দেশ ছেড়ে বাংলাদেশ পাড়ি দেওয়া সম্পর্কে মিন অং হ্লাং বলেন, তারা তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে বসবাস করতে সেখানে গিয়েছে।

আন্তর্জাতিক গণমাধ্যমে রোহিঙ্গাদের অভিযোগ সম্পর্কে তিনি বলেন, ওসব বলতে কেউ কেউ রোহিঙ্গাদের শিখিয়ে দিচ্ছে। তাই তারা সবাই একই কথা বলছে।

মিয়ানমারকে আন্তর্জাতিক সম্প্রদায়েরে কাছে জবাবদিহির শিকার হতে পারে এমন প্রসঙ্গে দেশটির সেনাপ্রধান বলেন, মিয়ানমারের সার্বভৌমত্বে আঘাত হানে এমন কোনো বিষয় মেনে নেওয়া হবে না।

উল্লেখ্য, স্থানীয় বৌদ্ধ ও বার্মিজ সেনাদের অত্যাচারের কারণে অন্তত দশ লাখ মুসলিম রোহিঙ্গা শরণার্থী নাফ নদী পেরিয়ে আশ্রয় নিয়েছে বাংলাদেশে। জাতিসংঘের তদন্তে প্রমাণিত হয়েছে মিয়ানমারের সেনারা নির্বিচারে সংখ্যালঘু এই মুসলিমদের হত্যা করেছেন। তবে স্টেট কাউন্সিলর অং সান সু চি ও মিয়ানমার সেনাবাহিনী সবসময় এই অভিযোগ অস্বীকার করে আসছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

গণহত্যা জেনারেল মিন অং হ্লাং রোহিঙ্গা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর