Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলে গেলেন বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন


১৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৪:০৩

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বগুড়া: প্রবীণ রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও বগুড়া আওয়ামী লীগের জেলা কমিটির সদস্য মমতাজ উদ্দিন আর নেই।

রোববার (১৭ ফেব্রুয়ারি) ভোরে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতে মারা যান তিনি।

স্বজনরা জানান, দীর্ঘদিন ধরে মমতাজউদ্দিন ডায়াবেটিস, হৃদরোগ ও কিডনি জটিলতা সহ বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। শনিবার (১৬ ফেব্রুয়ারি) সকালে উনাকে বগুড়া ডায়াবেটিক হাসপাতালে ভর্তি করা হয়। একইদিন সন্ধ্যায় উনাকে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হয়। রাতে অবস্থার অবনতি হলে তাকে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নেওয়া হয়। সেখানেই রোববার ভোরে তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুর সময় উনার বয়স হয়েছিলো ৭৫ বছর।

পারিবারিক সূত্রে জানা গেছে, মৃত মমতাজ উদ্দিনের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হবে বগুড়ার আলতাফুন্নেছা খেলার মাঠে। জানাজা শেষে তাকে গ্রামের বাড়িতে পারিবারিক কবরস্থানে দাফন করা হবে।

প্রবীণ এই রাজনীতিবিদ আওয়ামী লীগের কেন্দ্রীয় নির্বাহী কমিটির ২নং সদস্য ছিলেন। ছাত্রলীগের রাজনীতি দিয়ে শুরু করে নিজের রাজনৈতিক জীবন। ১৯৬৯ এর গণঅভ্যুত্থানের সময় স্বাধীনতা বিরোধী শক্তির ব্যবসায়িক প্রতিষ্ঠান হিসেবে পরিচিত বগুড়া অটোজ এবং জামিল গ্রুপ অব ইন্ড্রাস্ট্রিজ এ আগুন দিয়ে পোড়ানোর মামলাতে গ্রেফতার হন মমতাজ উদ্দিন।  তিনি ১৯৬৯ সালে বগুড়া জেলা ছাত্রলীগের কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে যুবলীগের একজন প্রতিষ্ঠাতা আহ্বায়ক মমতাজ উদ্দিন আহমেদ ১৯৭৫ এ বঙ্গবন্ধু হত্যা পরবর্তীতে হাল ধরেন বগুড়া আওয়ামী লীগে। এরশাদের শাসনামলে একাধিকবার কারাবরণ করা এই নেতা ১৯৮৫ সালে যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। প্রায় ১০ বছর সেই দায়িত্ব পালন শেষে ১৯৯২ সাল থেকে মৃত্যুর আগ পর্যন্ত বগুড়া জেলা আওয়ামী লীগের সভাপতি পদে ছিলেন বর্ষীয়ান এই রাজনীতিবিদ।

বিজ্ঞাপন

বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির একাধিকবার সভাপতির দায়িত্ব পালন করেছেন মমতাজউদ্দিন আহমেদ। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এর একাধিকবার নির্বাচিত পরিচালকও ছিলেন তিনি। বগুড়া থেকে প্রকাশিত দৈনিক ‘প্রভাতের আলো’ পত্রিকার প্রকাশক ও সম্পাদক এবং বগুড়া প্রেসক্লাবের সদস্য ছিলেন তিনি। বগুড়া ডায়াবেটিক সমিতির সভাপতিও ছিলেন এই বীর মুক্তিযোদ্ধা।

সারাবাংলা/এসবি

প্রবীণ রাজনীতিবিদ মমতাজ উদ্দিন

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর