Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্ব ইজতেমার ২য় পর্বে ডিএমপি’র নির্দেশনা


১৮ জানুয়ারি ২০১৮ ২৩:১৩

স্টাফ করেসপন্ডেন্ট 

ঢাকা :  তুরাগ নদীর পাড়ে শুক্রবার সকালে শুরু হচ্ছে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ ঐতিহাসিক বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব।  ২য় পর্ব আগামী ১৯ জানুয়ারি থেকে শুরু হয়ে চলবে ২১ জানুয়ারি পর্যন্ত। প্রথম পর্ব গত ১২ জানুয়ারি থে‌কে ১৪ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে।

ইজতেমা উপলক্ষে ডিএম‌পির পক্ষ থেকে গাড়ি পার্কিং ও ডাইভারশনের ব্যাপারে কিছু নি‌র্দেশনা দেওয়া হয়েছে। বৃহস্পতিবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষ‌রিত এক বিজ্ঞ‌প্তিতে এ নির্দেশনা দেওয়া হয়।

নির্দেশনায় বলা হয়েছে, রেইনবো ক্রসিং থেকে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত ও রামপুরা ব্রিজ থে‌কে প্রগতি সরণি পর্যন্ত রাস্তা ও রাস্তার পার্শ্বে কোনো যানবাহন পার্কিং করা যাবে না। ইজতেমায় আসা মুসল্লিদের যানবাহন পা‌র্কিং‌য়ের জন্য ‌বিভাগ ভি‌ত্তিক পা‌র্কিং ব্যবস্থা করা হয়েছে। সেগুলো হলো—

চট্টগ্রাম বিভাগ পার্কিং : গাউসুল আজম এভিনিউ (১৩ সেক্টর রোডের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড)।

ঢাকা বিভাগ পার্কিং : সোনারগাঁও জনপথ চৌরাস্তা থেকে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত।

সিলেট বিভাগ পার্কিং : উত্তরার ১২ সেক্টর শাহ মখদুম এভিনিউ।

খুলনা বিভাগ পার্কিং : উত্তরার ১৬ ও ১৮ সেক্টরের খালি জায়গা।

রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ পার্কিং : প্রত্যাশা হাউজিং।

বরিশাল বিভাগ পার্কিং : ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

ঢাকা মহানগরী পার্কিং : উত্তরার শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নির্ধারিত পার্কিং স্থানে যানবাহন পার্কিংয়ের সময় অবশ্যই গাড়ির চালক বা হেলপারকে গাড়িতে থাকতে হবে এবং মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখা লাগবে, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা যায়। আখেরি মোনাজাতের দিন আগামী ১৪ জানুয়ারি ও ২১ জানুয়ারি ভোর ৪ টা থেকে ‌যে পয়েন্টে ডাইভারশন দেওয়া হয়েছে সেগুলো হলো— মহাখালী ক্রসিং, হোটেল রেডিসন গ্যাপ, প্রগতি সরণি, কুড়িল ফ্লাইওভার লুপ-২, ধউর ব্রিজ ও বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮ সেক্টরের প্রবেশ মুখ।

ওই নির্দেশনায় আরও বলা হয়েছে, ডাইভারশন চলাকালে আশুলিয়া থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহন আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে। মহাখালী বাস টার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যানসহ সকল প্রকার যানবাহন মহাখালী ক্রসিং-এ বামে মোড় নিয়ে বিজয় সরণি-গাবতলী দিয়ে চলাচল করবে। কাকলী, মিরপুর থে‌কে আসা যানবাহন এয়ারপোর্টের দিকে না গিয়ে হোটেল রেডিসন গ্যাপ এবং কুড়িল বিশ্বরোডে ইউটার্ন করে বা ফ্লাইওভার হয়ে প্রগতি সরণি দিয়ে চলাচল করবে। প্রগতি সরণি থে‌কে আব্দুল্লাহপুরগামী যানবাহন বিশ্বরোড ক্রসিং-এ ইউটার্ন করে বা ফ্লাইওভার দিয়ে কাকলী-মহাখালী রোড ও মিরপুর ফ্লাইওভার দিয়ে চলাচল করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, আগামী ১৪ ও ২১ জানুয়ারি বিমানের অপারেশন্স ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও এম্বুলেন্স ছাড়া সকল যাবাহনের চালককে বিমানবন্দর সড়ক বাদ দি‌য়ে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো। বিদেশগামী বা বিদেশ ফেরত যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় চারটি বড় আকারের মাইক্রোবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে ভোর চারটা থে‌কে মোতায়েন থাকবে।

বিজ্ঞাপন

ওই বিজ্ঞপ্তিতে ট্রাফিক সম্পর্কিত যেকোনো তথ্যের জন্য প্রয়োজনে সিনিয়র সহকারী পুলিশ কমিশনার (উত্তরা ট্রাফিক জোন ০১৭১৩-৩৯৮৪৯৮) অথবা টিআই (উত্তরা ট্রাফিক জোন ০১৭১১-৩৬৬৫৬১) নম্বরে যোগাযোগ করা যাবে।

সারাবাংলা/এসআর/একে

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর