Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম সভায় পরিবেশ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি


১৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:১৫

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

সংসদ ভবন থেকে: একাদশ জাতীয় সংসদের মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠনের পর প্রথম সভা করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। ওই বৈঠকে সংসদে উত্থাপিত ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল-২০১৯’ পাসের সুপারিশ করা হয়েছে।

রোববার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী। বৈঠকে কমিটি সদস্য মো. শাহাব উদ্দিন, মো. মোজাম্মেল হোসেন, দীপঙ্কর তালুকদার, নাজিম উদ্দিন আহমেদ, মো. জাফর আলম ও মো. রেজাউল করিম বাবলু এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকের শুরুতে নব-নির্বাচিত কমিটির সদস্য ও কর্মকর্তারা শুভেচ্ছা বিনিময় করেন। এরপর ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) বিল নিয়ে আলোচনা হয়। আলোচনা শেষে বিলটিতে প্রয়োজনীয় সংশোধন, সংযোজন, পরিমার্জন ও পরিবর্ধন শেষে জাতীয় সংসদে পাসের জন্য উত্থাপনের সুপারিশ করা হয়।

এর আগে গত ১০ ফেব্রুয়ারি কৃষির জন্য অত্যন্ত প্রয়োজনীয় ‘টপ সয়েল’ রক্ষাসহ ইটভাটা, পরিবেশ দূষণ নিয়ন্ত্রণের লক্ষ্যে ওই বিলটি উত্থাপন করা হয়। বিলের বিধান লঙ্ঘন করার অপরাধে কারাদণ্ড ও অর্থদণ্ড রাখার প্রস্তাব করা হয়েছে। কমিটির প্রস্তাব অনুযায়ী, সর্বোচ্চ এক বছর কারাদণ্ড বা ৫ লাখ টাকা অর্থদণ্ড কিংবা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রাখতে সুপারিশ করা হয়েছে।

এছাড়া বিলে পরিবেশ অধিদফতরের অনুমোদন সংক্রান্ত জটিলতা নিরসনে বিদ্যমান আইনের কোনো কোনো ধারা বিলুপ্ত করার প্রস্তাব করা হয়েছে। পাশাপাশি সময় সময় জারি করা রফতানিনীতি অনুসরণ ছাড়া ইট রফতানি করা যাবে না- বিলে উল্লেখ করা হয়েছে। এছাড়া বিলে লাইসেন্স বাতিল বা স্থগিতের প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এটি

বৈঠক সংসদীয় কমিটি

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর