Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আইডেক্স: বৃহত্তম প্রতিরক্ষা প্রযুক্তি প্রদর্শনী


১৭ ফেব্রুয়ারি ২০১৯ ২০:৩৫

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে অনুষ্ঠিত হচ্ছে পাঁচ দিনব্যাপী ইন্টারন্যাশনাল ডিফেন্স এক্সিবিশন অ্যান্ড কনফারেন্স (আইডেক্স)-২০১৯। দ্বি-বার্ষিক এই অস্ত্র ও প্রতিরক্ষা প্রযুক্তি প্রদর্শনীতে অংশ নিয়েছে বিশ্বের বিভিন্ন দেশ।

আইডেক্স মধ্যপ্রাচ্যের বৃহত্তম এবং বিশ্বের দ্বিতীয় বাণিজ্যিক অস্ত্র প্রদর্শনী। কৌশলগত ভাবেও আইডেক্স মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোর জন্য বেশ গুরুত্বপূর্ণ। প্রদর্শনীতে ওই অঞ্চলের দেশগুলো তাদের নৌ, বিমান ও সেনাবাহিনীর সর্বাধুনিক অস্ত্র এবং প্রতিরক্ষা প্রযুক্তি প্রদর্শন ও ক্রয়-বিক্রয়ের সুযোগ পায়।

প্রদর্শনীতে অস্ত্র ও প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের সবশেষ প্রযুক্তির অস্ত্র সম্ভার প্রদর্শন করবে। এছাড়া এবারের প্রদর্শনীতে বিশেষ আকর্ষণ হিসেবে থাকছে  নৌ, বিমান ও স্থলে ব্যবহারযোগ্য ড্রোনের প্রদর্শন।

প্রদর্শনীর প্রথম দিনে আজ আবুধাবি সেন্টারে বিভিন্ন দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে মনোমুগ্ধকর বিমান ও সামরিক মহড়া প্রদর্শন করা হয়।

মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার দেশগুলোর নৌ, সেনা ও বিমান বাহিনীর অস্ত্র ও অস্ত্র প্রযুক্তি প্রদর্শনীর জন্য ১৯৯৩ সালে প্রথমবারের মতো আইডেক্স এক্সিবিশনের আয়োজন করা হয়। সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ খলিফা বিন জাহেদ আল নাহিয়ান ও সোনা প্রধাননের পৃষ্ঠপোষকতায় প্রতি দুবছর পর পর অ্যাডেক্স প্রদর্শনীর আয়োজন করা হয়।

আইডেক্সে অংশ নিতে বৃহস্পতিবার মংলা নৌঘাঁটি ত্যাগ করেছে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ধলেশ্বরী। এ সময় কমান্ডার ফ্লোটিলা ওয়েস্ট কমডোর এস এম মনিরুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিতি থেকে জাহাজটিকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান।

জাহাজটি সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত আইডেক্স-২০১৯ এর অত্যাধুনিক নৌ সমরাস্ত্র প্রদর্শনী ও আন্তর্জাতিক কনফারেন্সসহ বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করবে। ১৮২ জন নৌসদস্য নিয়ে মহড়ার উদ্দেশে যাত্রা করা বানৌজা ধলেশ্বরীর অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন ক্যাপ্টেন এম মহব্বত আলী।

মহড়ায় বাংলাদেশসহ বিশ্বের ১৩টি দেশের নৌবাহিনীর জাহাজ, বিশ্বখ্যাত ১ হাজার ১০০টি নৌ সমরাস্ত্র কোম্পানি, নৌ পর্যবেক্ষক ও নৌ সমর বিশারদসহ প্রায় এক লাখ দর্শনার্থী অংশগ্রহণ করেন।

সারাবাংলা/এমআই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর