Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমপিওভুক্ত হবে দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান


১৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:৩৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

সংসদ ভবন থেকে: অর্থপ্রাপ্তি সাপেক্ষে দ্রুতই পর্যায়ক্রমে দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। তিনি জানান, সুনির্দিষ্ট প্রক্রিয়ায় সাড়ে ৯ হাজার শিক্ষা প্রতিষ্ঠান থেকে অনলাইনে আবেদন পাওয়া গেছে। এর মধ্যে প্রায় দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্ত করার জন্য যোগ্য হিসেবে বিবেচনা করা হয়েছে। এ ব্যাপারে অর্থমন্ত্রীর সঙ্গে কথাও হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনের প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশন শুরু হয়।

শিক্ষামন্ত্রী আরও জানান, শিক্ষা মন্ত্রণালয় থেকে যথাযথ ব্যবস্থা নেওয়ায় ২০১৮ সালের জেএসসি, এসএসসি, এইচএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁস হয়নি। এমনকি প্রশ্নের ফাঁসের গুজবও রটেনি। ২০১৯ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় এখন পর্যন্ত কোনো ধরনের প্রশ্নফাঁসের ঘটনা ঘটেনি। পরীক্ষা পদ্ধতি পরিবর্তনের বিষয়ে সরকারের কাছে বেশ কিছু প্রস্তাবনা রয়েছে, সেগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

মন্ত্রী জানান, পাবলিক পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে শিক্ষা মন্ত্রণালয় থেকে সম্ভাব্য সব ব্যবস্থা নেওয়া হয়েছে। পরীক্ষার ৩০ মিনিট আগে সব পরীক্ষার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ নিশ্চিত করা হয়েছে। পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোনসহ সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। প্রত্যেক বিষয়ের প্রশ্নপত্র সিকিউরিটি টেপযুক্ত বড় খামে প্যাকেজজাত করা হয়েছে। কেন্দ্রে প্রশ্নপত্রের সব সেট নিয়ে যাওয়া হচ্ছে। কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা, দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও পুলিশ অফিসারের যৌথ স্বাক্ষরে প্রশ্নপত্রের প্যাকেট খোলা হচ্ছে। পরীক্ষার ২৫ মিনিট আগে পরীক্ষা গ্রহণের জন্য নির্দিষ্ট প্রশ্নের সেট ঘোষণা ও সে অনুযায়ী পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। সন্দেহজনক লেনদেনের তথ্য গোয়েন্দা সংস্থাকে জানাতে বাংলাদেশ ব্যাংক ও মোবাইল ব্যাংকিং পরিচালনাকারী আর্থিক প্রতিষ্ঠানসমূহকে অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী আরও জানান, পরীক্ষার সময় কোচিং সেন্টার এক মাস বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্নফাঁসকারী চক্রকে সনাক্ত করা এবং আইন-শৃঙ্খলা বাহিনীকে কারিগরি সহায়তা দিতে বিটিআরসিতে বলা হয়েছে।

কোচিং বাণিজ্য বন্ধে নীতিমালা
আরেক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, ইতোমধ্যে কোচিং বাণিজ্য বন্ধ নীতিমালা-২০১২ প্রণয়ন করা হয়েছে। নীতিমালা অনুযায়ী একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির পর্যবেক্ষণ অনুযায়ী কোচিং বাণিজ্য বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

সরকারি দলের সংসদ সদস্য মাহফুজুর রহমানের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, বর্তমান সরকার দায়িত্ব নেওয়ার পরে ২০০৯ সাল থেকে শিক্ষার গুণগত মানোন্নয়নের লক্ষ্যে সারাদেশে এক হাজার ৬২৪টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্ত করেছে। এর ফলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বিপুল সংখ্যক শিক্ষক-কর্মচারীর কর্মসংস্থান এবং শিক্ষার্থীদের লেখা-পড়ার সুযোগ সৃষ্টি হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর