Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাবেক সচিব মরতুজাকে প্রধান তথ্য কমিশনার নিয়োগ


১৯ জানুয়ারি ২০১৮ ০৮:৩৮

সারাবাংলা ডেস্ক

ঢাকা: সাবেক তথ্য সচিব মরতুজা আহমদকে প্রধান তথ্য কমিশনার হিসাবে নিয়োগ দিয়েছে সরকার। তাকে অধ্যাপক ড. গোলাম রহমানের স্থলাভিষিক্ত করা হয়েছে।  তথ্য অধিকার আইন অনুযায়ী রাষ্ট্রপতি ওই পদে মরতুজা আহমদকে নিয়োগ দিয়েছেন জানিয়ে বুধবার আদেশ জারি করেছে তথ্য মন্ত্রণালয়ের প্রেস-২ শাখা।

তথ্য সচিব থাকাকালে মরতুজা আহমদের অবসরোত্তর ছুটি (পিআরএল) বাতিল করে ২০১৬ সালের ২৩ ডিসেম্বর থেকে এক বছরের চুক্তিতে ওই পদেই নিয়োগ দেয় সরকার।

সুনামগঞ্জে জন্ম নেওয়া মরতুজা আহমদ ১৯৮২ সালে বিশেষ বিসিএস ব্যাচের কর্মকর্তা নিযুক্ত হন। তথ্য সচিবের দায়িত্ব পাওয়ার আগে তিনি মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিবের দায়িত্বে ছিলেন।

এর আগে দুই বছর প্রধান তথ্য কমিশনার হিসাবে দায়িত্ব পালন করেন অধ্যাপক গোলাম রহমান। ২০১৬ সালের ৩ ফেব্রুয়ারি রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা বাসসের চেয়ারম্যানের দায়িত্বে থাকার সময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এই অধ্যাপককে প্রধান তথ্য কমিশনার নিয়োগ দেয় সরকার।

পাঁচ বছরের জন্য প্রধান তথ্য কমিশনার নিয়োগ দেওয়া হলেও সর্বোচ্চ ৬৭ বছর বয়স পর্যন্ত কেউ ওই পদে দায়িত্ব পালন করতে পারেন। সে হিসাবে গত ৬ জানুয়ারি গোলাম রহমানের মেয়াদ শেষ হয়। ৫ ও ৬ জানুয়ারি শুক্র-শনিবার থাকায় ৪ জানুয়ারি তথ্য কমিশনে শেষ অফিস করেন তিনি।

গোলাম রহমানের মেয়াদ শেষে তথ্য কমিশনার নেপাল চন্দ্র সরকার ভারপ্রাপ্ত প্রধান তথ্য কমিশনারের দায়িত্বে ছিলেন।

সারাবাংলা/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর