Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্বাচনি ট্রাইব্যুনালে পরাজিত আরও ৭ প্রার্থীর আবেদন


১৭ ফেব্রুয়ারি ২০১৯ ১৯:০৬

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে এবং প্রার্থীদের বিজয় চ্যালেঞ্জ করে হাইকোর্ট বিভাগের নির্বাচনি ট্রাইব্যুনালে বিএনপি’র পরাজিত আরও ৭ প্রার্থী আবেদন করেছেন। এ নিয়ে আবেদন প্রার্থীর সংখ্যা দাঁড়ালো ৮১ জনে।

রোববার (১৭ ফেব্রুয়ারি) নির্বাচনি ট্রাইব্যুনালে আবেদন করেন জয়পুরহাট-২ আসন থেকে মো. খলিলুর রহমান, শেরপুর-৩ আসনের মাহমুদুল হক রুবেল, ময়মনসিংহ-৪ আসনের আবু ওহাব আকন্দ ওয়াহিদ, বরিশাল-৬ আসনের আবুল হোসেন খান, কিশোরগঞ্জ-৬ আসনের মো. শরিফুল আলম, জামালপুর-৫ আসনের শাহ মো. ওয়ারেছ আলী মামুন এবং নেত্রকোনা-২ আসনের আনোয়ারুল হক।

আবেদনকারীদের আইনজীবীরা হলেন, অ্যাডভোকেট এম আতিকুর রহমান, অ্যাডভোকেট সগীর হোসেন লিয়ন এবং অ্যাডভোকেট খন্দকার বাহার রুমী।

আরও পড়ুন: ভোট বাতিলের দাবিতে ঐক্যফ্রন্ট-বিএনপির ৭৪ প্রার্থীর মামলা

এর আগে গত বৃহস্পতিবার পর্যন্ত বিএনপি, গণফোরাম ও প্রগ্রেসিভ ডেমোক্রেটিভ পার্টির (পিডিপি) ৭৪ জন প্রার্থী হাইকোর্ট বিভাগের নির্বাচনি ট্রাইব্যুনালে আবেদন করেন।

আদালত সূত্র জানায়, প্রত্যেক আবেদনকারী নিজ নির্বাচনি আসনের অন্য প্রার্থীদের বিবাদী করেছেন। আবেদনে বিবাদীদের প্রতি নোটিশ ও সাক্ষীদের তলবের আরজি জানানো হয়েছে। আর ওই আসনের বিজয়ী প্রার্থীর সংসদ সদস্য পদ বাতিল চাওয়া হয়েছে। এছাড়া প্রত্যেক সংসদীয় আসনের নির্বাচন বাতিল চাওয়া হয়েছে।

নির্বাচনি আবেদন শুনানির জন্য বিচারপতি সৌমেন্দ্র সরকার, বিচারপতি রেজউল হাসান, বিচারপতি একেএম জহিরুল হক, বিচারপতি মো. খসরুজ্জামান, বিচারপতি মাহমুদুল হক ও বিচারপতি কাশেফা হোসেন নিয়ে আলাদা আলাদা নির্বাচনি ট্রাইব্যুনাল গঠন করে দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

বিজ্ঞাপন

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ-এর ৪৯ ধারা অনুযায়ী, সংসদ সদস্যদের নাম ঘোষণা করে গেজেট প্রকাশের ৪৫ দিনের মধ্যে নির্বাচনি ট্রাইব্যুনালে আবেদন করতে হয়। তবে এ সময় সীমার পরেও বিলম্ব মার্জনার আবেদন করা যাবে বলে জানিয়েছেন আইনজীবীরা। গত ২ জানুয়ারি নির্বাচন কমিশন গেজেট প্রকাশ করে।

আরও পড়ুন: নির্বাচনি ট্রাইব্যুনালে বিএনপি’র পরাজিত ৭ প্রার্থীর মামলা

সারাবাংলা/এজেডকে/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর