Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এমপিদের শপথের বৈধতা নিয়ে করা রিট খারিজ


১৮ ফেব্রুয়ারি ২০১৯ ১৩:০৩

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদের ২৯০ জন সংসদ সদস্যের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট খারিজ করেছেন হাইকোর্ট। সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ বিষয়ে আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। সঙ্গে ছিলেন ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।

পরে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, একাদশ সংসদ সদস্যদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটটি আজ আদালত সরসরি খারিজ করে দিয়েছেন।একই সঙ্গে এই মর্মে আদেশ দিয়েছেন যে, ৩ জানুয়ারি নির্বাচিত সংসদ সদস্যরা হিসেবে শপথ নিয়েছেন ঠিকই কিন্তু তারা কার্যভার গ্রহণ করেছেন যখন সংসদ অধিবেশন শুরু হয় তখন থেকে। এ দায়িত্ব গ্রহণের মধ্যমে তারা কোন আইন ভঙ্গ করেননি। কেননা সংবিধানে আছে নির্বাচনী ফলাফল ঘোষণার তিন দিনের মধ্যে শপথ নিতে হবে। সুতরাং সাংবিধানিক বাধ্যবাধকতা মেনেই তারা শপথ নিয়েছেন।

আজকের এ আদেশের ফলে একটি মহল শপথ নিয়ে যে বিভ্রান্তি তৈরি করতে চেয়েছিল তার পরিসমাাপ্তি ঘটলো।

রিটকারি আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের জানান, এ আদেশের বিরুদ্ধে আপিল দায়ের করবেন তিনি।

সংবিধান অনুসারে দশম জাতীয় সংসদ না ভেঙে দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত সংসদ সদস্যদের নেওয়া শপথের বৈধতা চ্যালেঞ্জ করে এর আগে গত ৮ জানুয়ারি জাতীয় সংসদের স্পিকার, প্রধান নির্বাচন কমিশনার ও মন্ত্রিপরিষদ সচিবকে আইনি নোটিশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তাহেরুল ইসলাম তাওহীদের পক্ষে নোটিশটি পাঠান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। নোটিশে বলা হয়, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদে সংসদ ভেঙে দিয়ে পুনরায় সংসদ সদস্যদের শপথ অনুষ্ঠিত হওয়ার বিধান রয়েছে। কিন্তু সে অনুচ্ছেদ প্রতিপালন না করে পুনরায় সংসদ সদস্যরা শপথ নেওয়ায় বর্তমানে দুইটি সংসদ বহাল রয়েছে, যা সংবিধান পরিপন্থী।

কিন্তু সে নোটিশের কোন জবাব না পাওয়ায় গত ১৫ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ও বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন এ রিট দায়ের করেন। এরপর গত ১৬ জানুয়ারি রিটটির ওপর শুনানি শেষ হলে গত ১৭ জানুয়ারি আদেশের জন্য দিন নির্ধারণ করেন হাইকোর্ট। তবে আদেশের দিন রিট আবেদনকারী উপযুক্ত পক্ষ না হওয়ায় আবেদনটি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করিয়ে নেন রিটকারী। এরপর ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন নতুন করে একই বিষয়ে পুনরায় এ রিট দায়ের করেন।

সারাবাংলা/এজেডকে/জেএএম

এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জ করে রিট খারিজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর