Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শুরু হলো বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব


১৯ জানুয়ারি ২০১৮ ১১:২০

সারাবাংলা ডেস্ক

গাজীপুর: টঙ্গীর তুরাগ নদীর তীরে শুক্রবার ফজরের নামাজের পর বাংলায় আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। বাংলায় আম বয়ান করেন মাওলানা ওমর ফারুক।

এ পর্বে বয়ান ও মোনাজাতকারীর তালিকায় পরিবর্তন আনা হয়েছে। তবে প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও বাংলাদেশের মাওলানা জোবায়ের আরবি ও বাংলায় আখেরি মোনাজাত করবেন।

দ্বিতীয় পর্বে আরও বক্তব্য রাখবেন, ভারতের মাওলানা আব্দুল রেহমান রাভিয়ানা, মাওলানা আহমদ হোসাইন গোদরা, মাওলানা ইউনুছ পলানপুরী, মাওলানা আকবর শরীফ, ভাই সানোয়ার, মাওলানা ফারহিন ও মাওলানা শামীম।

গত ১২ জানুয়ারি শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম দফা। প্রথম দফায় ঢাকার একাংশসহ ১৪ জেলার মুসল্লিরা অংশ নেন। ১৪ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হয়েছিল প্রথম দফা।

দ্বিতীয় দফায় বাকি ১৪ জেলার খিত্তার মুসুল্লিদের মধ্যে ১ থেকে ১০ নম্বর এবং ১৮ ও ১৯ নম্বর খিত্তায় ঢাকা, ১১ ও ১২ নম্বর খিত্তায় জামালপুর, ১৩ নম্বর খিত্তায় ফরিদপুর, ১৪ নম্বর খিত্তায় কুড়িগ্রাম, ১৫ নম্বর খিত্তায় ঝিনাইদহ, ১৬ নম্বর খিত্তায় ফেনী, ১৭ নম্বর খিত্তায় সুনামগঞ্জ, ২০ নম্বর খিত্তায় চুয়াডাঙ্গা, ২১ ও ২২ নম্বর খিত্তায় কুমিল্লা, ২৩ ও ২৪ নম্বর খিত্তায় রাজশাহী, ২৫ ও ২৭ নম্বর খিত্তায় খুলনা, ২৬ নম্বর খিত্তায় ঠাকুরগাঁও এবং ২৮ নম্বর খিত্তায় পিরোজপুর জেলার মুসল্লিরা এই পর্বে যোগ দিয়েছেন।

২১ জানুয়ারি রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এ বছরের বিশ্ব ইজতেমা।

আরও পড়ুন: বিশ্ব ইজতেমার ২য় পর্বে ডিএমপি’র নির্দেশনা

সারাবাংলা/এমএ

ইজতেমা দ্বিতীয়পর্ব

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর