Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জাতীয় নির্বাচনের বিদ্রোহী প্রার্থীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা’


১৮ ফেব্রুয়ারি ২০১৯ ১৬:২৮

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের ওয়ার্কিং কমিটির সিদ্ধান্তের বাইরে গিয়ে যারা বিদ্রোহী প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। প্রধানমন্ত্রী বিদেশ সফর থেকে দেশে ফিরে আসার পরেই ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, জাতীয় নির্বাচনের আগে ওয়ার্কিং কমিটির একটি সভা থেকে আমরা ঘোষণা দিয়েছিলাম, যারা জাতীয় নির্বাচনে দলীয় সিদ্ধান্তের বাইরে নির্বাচন করবে, বিদ্রোহ করবে দল তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। তাই, আমরা সে সিদ্ধান্তের বাস্তবায়ন নিয়ে আলাপ-আলোচনা করেছি। ৭৫ পরবর্তীকালে যেকোনো সময়ের তুলনায় এবার বিদ্রোহী প্রার্থীর সংখ্যা ছিল খুবই কম।

তিনি বলেন, এতদিন আমরা খোঁজ খবর নিয়েছি কোথায়, কে বিদ্রোহ করেছে এবং কে কে মাঝপথে থেমে গেছে। যারা থেকে গেছে তাদের বিষয়ে আমাদের আগের যে সিদ্ধান্ত রয়েছে সে অনুযায়ী পর্যায়ক্রমে কঠোর ব্যবস্থা নেওয়া শুরু করব। আমাদের নেত্রী দেশে ফিরে এলে তার সঙ্গে আলাপ করে কঠিন ব্যবস্থা নেওয়া হবে।

আসন্ন উপজেলা নির্বাচন প্রসঙ্গে তিনি বলেন, উপজেলা নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে এবং প্রথম ধাপের মনোনয়ন পত্র জমা হয়েছে। আজ সোমবার দ্বিতীয় ধাপের মনোনয়নপত্র জমা হবে। এরপর ২৩ তারিখ সন্ধ্যা সাড়ে সাতটায় আমরা আবার বসব চতুর্থ ধাপের মনোনয়ন দেওয়ার জন্য। পঞ্চম ধাপের নির্বাচন বেশি নয়, সাতটি উপজেলায় নির্বাচন হবে। সেটা সম্ভবত ১৮ জুন হবে। তাই, আমরা রোজার পরে ওই নির্বাচন নিয়ে আলোচনা করে মনোনয়ন দেবো।

বিজ্ঞাপন

ওবায়দুল কাদের আরও বলেন, নির্বাচন কমিশন যে লক্ষ্য নিয়ে এগুচ্ছে আমরা তাদের সহযোগিতা করব এবং আমাদের নেতাকর্মীরা যারা বিভিন্ন বিভাগের দ্বায়িত্বে আছে তারা তাদের দ্বায়িত্ব পালন করবে। তাদের সংশ্লিষ্ট এলাকায় যেন নির্বাচনে কোনো ঝামেলা না হয়, শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়, তারা সেসব বিষয় গুরুত্ব নিয়ে দেখবে। চেয়ারম্যান পদে নৌকা প্রতীকে নির্বাচন করবে এবং ভাইস চেয়ারম্যান পদে আমরা কোনো প্রতীক দিচ্ছি না। এখন জেলা পর্যায়ে প্রবীণ নেতারা একেকজন একজন নাম দিতে পারেন যদি তারা কনসাস থাকেন তাহলে। তাই, আমরা এই অপশনটা তাদের ওপরই ছেড়ে দিয়েছি। আমরা উন্মুক্ত প্রতিযোগিতা হবে বলেই মনে করি।

একুশে ফেব্রুয়ারি আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচি রয়েছে মন্তব্য করে তিনি বলেন, একুশে ফেব্রুয়ারি আমাদের দুয়ারে কড়া নাড়ছে। আমাদের কর্মসূচিতে আছে মধ্যরাতে শহীদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন। এছাড়া, পার্টির সব নেতাকর্মীরা থাকবে এবং শ্রদ্ধা নিবেদন করবেন। আর সকাল সাতটায় আওয়ামী লীগের সর্বস্তরের নেতারা নিউমার্কেট এলাকা থেকে জড়ো হয়ে সেখান থেকে আজিমপুর কবরস্থানে শহীদদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।

সারাবাংলা/এমএমএইচ/জেএএম

আ.লীগ কাদের জাতীয়-নির্বাচন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর